বুধবার, ০৮ মে ২০২৪, ০১:৫৩ পূর্বাহ্ন

টাংগাইল মির্জাপুরের ”রশিদ দেওহাটা” উচ্চ বিদ্যালয়ে কিশোরীদের মাঝে বিনামূল্যে এইচপিভি টিকা প্রদান

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক : / ১৩৮ বার পঠিত
আপডেট : বুধবার, ১ নভেম্বর, ২০২৩, ১:৪৮ অপরাহ্ণ

শিহাব হোসেন: রোজ বুধ বার ১নভেম্বর ২০২৩, টাংগাইল জেলার মির্জাপুর উপজেলার গোড়াই ইউনিয়নের “রশিদ দেওহাটা” উচ্চ বিদ্যালয়ে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এচপিভি টিকা প্রদান কর্মসূচি ২০২৩ বাস্তবায়ন করা হচ্ছে।

টিকা প্রদান কর্মসূচি সকাল ৯.০০ঘটিকা থেকে আরাম্ভ হয় এ সময় টিকা প্রদানের সারবিক দায়িত্বে ছিলেন মির্জাপুর উপজেলা সাস্থ্য সহকারী রওশন আরা আক্তার ও জয়নাব আক্তার(FWA) এবং টিকাদান পরিদর্শনে ছিলেন মো: আবুল হাসেম (FPI) আরো উপস্থিত ছিলেন রশিদ দেওহাটা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুন নাহার ও রশিদ দেওহাটা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমতাজ বেগম এবং সেচ্ছাসেবক গণ।

এ সময় পঞ্চম থেকে নবম শ্রেণী পর্যন্ত কিশোরীদের মাঝে টিকা প্রদান করা হয়। কিশোরীরা স্বতঃস্ফূর্তভাবে টিকাদান কর্মসূচিতে অংশগ্রহণ করে টিকা গ্রহণ করে।

এই ভ্যাকসিনের পার্শপ্রতিক্রিয়া সাধারণত এই ভ্যাকসিনের কোনো মারাত্মক প্রতিক্রিয়া নেই, সামান্য প্রতিক্রিয়া হয় যেমন, ব্যথা, ফুলে যাওয়া, অথবা ইনজেকশন দেয়ার জায়গা একটু লাল হয়ে যাওয়া। এর সাথে মাথা ব্যথা , জ্বর, বমি বমি ভাব, দুর্বলতা আর পেট ব্যথা হতে পারে. এই সমস্যা গুলো অল্প সময় স্থায়ী হয় এবং কোনো ঔষধ নেবার আগেই সেরে যায়।

টিকাদান কর্মসূচির সহযোগী সংস্থা সমূহ unicef, WHO, Gavi, PATH.

Facebook Comments Box


এ জাতীয় আরও খবর
এক ক্লিকে বিভাগের খবর