মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :

বরকলে ভোটার দিবস ২০২৪ উদযাপন

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক : / ৭৭ বার পঠিত
আপডেট : শনিবার, ২ মার্চ, ২০২৪, ৪:২৫ অপরাহ্ণ

মো শাহীন খান,বরকল প্রতিনিধিঃ আজ (২ মার্চ) পার্বত্য রাঙামাটির বরকল উপজেলাতে জাতীয় ভোটার দিবস পালন করা হয় । দেশে প্রথম জাতীয় ভোটার দিবস পালন হয়েছিলো ২০১৯ সালের ১লা মার্চ। পরবর্তী বছরগুলোতে সরকারি নির্দেশেই ২রা মার্চ পালিত হয় এই দিবস।

প্রথমবার জাতীয় ভোটার দিবস জাঁকজমকপূর্ণভাবে পালিত হলেও পরের বছরে দিবসটির কার্যক্রম সীমীত হয়ে পড়ে। ব্যয় সাশ্রয় করতে এবছর শোভাযাত্রাও করবে না নির্বাচন কমিশন (ইসি)। এবছর ভোটার দিবসের প্রতিপাদ্য ‘সঠিক তথ্যে ভোটার হব, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলব’।

ভোটার দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বরকল উপজেলা নির্বাহী কর্মকর্তা ফোরকান অনুপম এলাহী বলেন,
স্মার্ট বাংলাদেশ সামনে রেখে এবারের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে। একটি স্মার্ট দেশের প্রথম ধাপ হচ্ছে স্মার্ট নাগরিক। স্মার্ট দেশ হতে গেলে স্মার্ট ভোটার লাগবে। ভোটারদের স্মার্ট করার জন্য ইসির কোনো ভূমিকা থাকবে কি না, জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা ইতিমধ্যে এই কাজ করছি। নাগরিকদের ফিঙ্গার প্রিন্ট, চোখের আইরিশের প্রতিচ্ছবি নিয়ে তথ্যভান্ডারে রাখা হচ্ছে। এর ফলে যাতে কেউ দুবার ভোটার হতে না পারে, সে ব্যবস্থা করা হয়েছে।’

এসময় আরো উপস্থিত ছিলেন বরকল উপজেলা ইসি কর্মকর্তা মো বুলবুল আহামেদ,যুব উন্নয়ন কর্মকর্তা প্রিয় রতন চাকমা,সুবলং ইউপি চেয়ারম্যান তরুনজ্যোতি চাকমা,বরকল প্রেস ক্লাবের সহ সভাপতি নিরত বরন চাকমাসহ আরো অনেকে।

এছর নির্বাচন কমিশনের খসড়া হিসেব অনুসারে, দেশে বর্তমান ভোটার ১২ কোটি ১৭ লাখ ৭৫ হাজার ৪৫০ জন। তাঁদের মধ্যে পুরুষ ৬ কোটি ২০ লাখ ৯০ হাজার ১৩৭, নারী ৫ কোটি ৯৬ লাখ ৮৪ হাজার ৩৮৯ এবং হিজড়া ৯২৪ জন।

Facebook Comments Box


এ জাতীয় আরও খবর
এক ক্লিকে বিভাগের খবর