শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৯:২৭ অপরাহ্ন

রামগড় হানাদার মুক্ত দিবস পালিত

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক : / ১৬৪ বার পঠিত
আপডেট : শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩, ৭:৪৮ অপরাহ্ণ

শুভাশীষ দাশ, প্রতিনিধি রামগড় (খাগড়াছড়ি):আজ রামগড় হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের ৮ ডিসেম্বর রামগড় হানাদার মুক্ত হয়। রামগড় উপজেলা প্রশাসন হানাদার মুক্ত দিবস পালন উপলক্ষে নানান কর্মসূচি পালন করেছে।

শুক্রবার (৮ ডিসেম্বর) সকালে উপজেলা পরিষদের প্রাঙ্গন হতে  উপজেলা নির্বাহী অফিসার মমতা আফরিনের নেতৃত্বে বেলুন উড়িয়ে আনন্দ শোভাযাত্রা বের করা হয়।

রামগড় পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক সমূহ প্রদক্ষিণ শেষে শোভাযাত্রাটি লেক পাড়ে স্থাপিত বিজয় ভাস্কর্য প্রাঙ্গণে এসে শেষ হয়।পরে বিজয় ভাস্কর্যের বেদীতে শহীদদের স্মরণে আনুষ্ঠানিক ভাবে উপজেলা পরিষদ,উপজেলা প্রশাসন,উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড,উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড পুষ্পমাল্য অর্পণ করে।

অনুষ্ঠানে রামগড় উপজেলা সহকারী কমিশনার ভূমি মানস চন্দ্র দাশ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ আনোয়ার ফারুক, হাছিনা আক্তার,কাউন্সিলর কনিকা বড়ুয়া,রামগড় থানার ওসি (তদন্ত) মোঃ ফকরুল ইসলাম,সহকারী তথ্য কর্মকর্তা মোঃ বেলায়েত হোসেন,রামগড় ফায়ার স্টেশনের ওয়্যার হাউজ ইনস্পেক্টর ইফতেখার উদ্দিন, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা  মফিজুর রহমান, সাবেক জেলা ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ মোস্তফা, ও সাবেক উপজেলা ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল কালামসহ অন্যান্য বীর মুক্তিযোদ্ধাগণ,সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি,শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে,১৯৭১ সালের এই দিনে রামগড় হানাদার মুক্ত হয়। এদেশের বীর মুক্তিযোদ্ধারা দীর্ঘ নয় মাসের লড়াই শেষে ১৯৭১এর ৮ই ডিসেম্বর তীব্র আক্রমণ করে পাক হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসর রাজাকার,আলবদরদের পরাজিত করে এই দিনে রামগড়কে হানাদারমুক্ত করে।
রামগড়ে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য মরহুম সুলতান আহম্মেদ মুক্তিকামী বাঙালি জনতাকে সাথে নিয়ে ৮ ডিসেম্বর বিকেলে রামগড় প্রধান ডাকঘরের শীর্ষে লাল সবুজের পতাকা উত্তোলন করার মাধ্যমে রামগড়কে হানাদার মুক্ত ঘোষণা করে। রামগড়ের স্থানীয় মুক্তিযোদ্ধা ও প্রত্যক্ষদর্শীরা জানান, ১৯৭১ সালে যুদ্ধকালীন সময়ে গেরিলা কৌশলে যুদ্ধ পরিচালনার জন্য গোটা বাংলাদেশকে ১১ টি সেক্টরে ভাগ করা হয়েছিল তার মধ্যে ১নং সেক্টরের আওতাধীন বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের অবস্থিত পার্বত্য অঞ্চলে রামগড় ছিল অত্যাধিক গুরুত্বপূর্ণ সেক্টর।

Facebook Comments Box


এ জাতীয় আরও খবর
এক ক্লিকে বিভাগের খবর