সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
নানিয়ারচরে বন্যা কবলিত অসহায়দের মাঝে সেনাবাহিনীর ত্রাণ বিতরণ নানিয়ারচরে যৌথ বাহিনীর অভিযানে ইউপিডিএফ কর্মী আটক নানিয়ারচরে স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা সেনবাগের রক্তদানকারী সংগঠন “ব্লাড এন্ড হার্ট”এর প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন শেখ হাসিনার নেতৃত্বে পাহাড়ে শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন নিশ্চিত হয়েছে-কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি হাতিয়ায় বিদ্যুতায়ন প্রকল্পের নতুন ভবন উদ্বোধন বন্যা কবলিত অসহায় হতদরিদ্র পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করলেন- সেনাবাহিনী রামগড়ে ভ্রাম্যমান আদালতে ৭ ব্যবসায়ীকে জরিমানা মাটিরাঙ্গায় অবৈধ পথে আনা ভারতীয় ঔষধ ও কসমেটিকস উদ্ধার পানছড়িতে পুলিশের অভিযানে চোরাকারবারি আটক

পুনঃ ব্যাবহারযোগ্য স্যানিটারি প্যাড বিতরণ ও সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক : / ৮৫ বার পঠিত
আপডেট : সোমবার, ১২ জুন, ২০২৩, ৮:১৮ অপরাহ্ণ

ছোটন চৌধুরী, মাটিরাঙ্গা প্রতিনিধি:মাটিরাঙ্গায় পুনঃ ব্যাবহারযোগ্য স্যানিটারি প্যাড বিতরণ ও সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১২ জুন) সকালে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে পিটাছড়া চিকিৎসা কেন্দ্রের উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়েছে।

পুনঃ ব্যাবহারযোগ্য স্যানিটারি প্যাড বিতরণ ও সচেতনতামূলক কর্মশালায় পিটাছড়া চিকিৎসা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও পরিচালক মাহফুজ রাসেল এর সভাপতিত্বে প্রধান বক্তার বক্তব্য রাখেন প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগ, চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রাক্তন প্রফেসর ডা: রওশন মোর্শেদ।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজি চক্রবর্তী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: খায়রুল আলম, বেলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রহমত উল্লাহ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিটু দেওয়ান প্রমুখ।

এসময় বক্তারা বলেন, কন্যা থেকে নারীতে উত্তরণের প্রথম ধাপ হল ঋতুমতী হওয়া। এই দৈহিক পরিবর্তনের ফলেই পরিপূর্ণতা পায় নারীর শরীর। কিন্তু বর্তমান আধুনিক এসময়ে দাঁড়িয়েও এই দৈহিক পরিবর্তন নিয়ে কথা বলতে বা লোকসমক্ষে আলোচনা করতে এখনও বিড়ম্বনা বোধ করেন বেশির ভাগ মহিলা। গ্রামাঞ্চলে তো বটেই শহরেও কিছু কিছু এলাকায় মহিলারা এখনও পিরিয়ড নিয়ে ভ্রান্ত ধারণার বশবর্তী। যা পরোক্ষে ডেকে আনছে শারীরিক অসুস্থতা।

এখনও ঋতুস্রাবের সময় মান্ধাতার আমলের অস্বাস্থ্যকর কাপড় ব্যবহার করেন অধিকাংশ মহিলারা। যার ফলে নানা সংক্রামক রোগে আক্রান্ত হতে হচ্ছে তাদের। বিশেষ করে গ্রামাঞ্চলে এই বিশেষ সময়ে কাপড়ের ব্যবহার বেশি লক্ষ্য করা যায়। পরিচ্ছন্নতার অভাবে কাপড় থেকে সংক্রমণের সম্ভাবনা বৃদ্ধি পায় প্রায় দ্বিগুণ। এর জেরে মহিলাদের স্বাস্থ্যের ক্ষতি হয়। কখনও কখনও এই অপরিচ্ছন্নতা ও ভ্রান্ত ধারণা ডেকে আনছে অকাল মৃত্যু। মহিলাদের মধ্যে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে আজকে পিটাছড়া চিকিৎসা কেন্দ্রের এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উল্লেখ্য যে, পুনঃ হচ্ছে হ্যালো হেলদি হার্ট হ্যাপি লাইফ অর্গানাইজেশনের একটি পাইলট প্রকল্প।

Facebook Comments Box


এ জাতীয় আরও খবর
এক ক্লিকে বিভাগের খবর