মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১০:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
সখীপুরে ভূমিদস্যুদের দাপটে ৮০ বছরের পুরনো বাড়ির সংস্কার কাজে বাঁধা পার্বত্য চুক্তি বাস্তবায়নেই পাহাড়ের স্থায়ী শান্তি প্রতিষ্ঠিত হবে স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে গাজীপুর মহানগর যুবলীগের শোভাযাত্রা কালীগঞ্জে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত র‍্যাব ১৫ র অভিযানে কেএনএফ এর ২ স্বক্রীয় সদস্য গ্রেফতার গাজীপুরে এক পরিবারের দুই ছেলে নিখোঁজ কাশিমপুর থানার ৬ নং ওয়ার্ড আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটিতে সাধারণ সম্পাদক হিসেবে পাপন রায় মনোনীত নিশানের পক্ষে জোরালো অবস্থান চবি ছাত্রলীগের সাবেক নেতৃবৃন্দের হাতিয়ায় জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্ভোধন মাটিরাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিপুল ভোটে জয়ী আবুল কাশেম ভূঁইয়া

রত্নাংকুর বন বিহারে বৈশাখী পূর্ণিমা উপলক্ষে ত্রিপিটক মঙ্গল শোভাযাত্রা

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক : / ১২০ বার পঠিত
আপডেট : শুক্রবার, ৫ মে, ২০২৩, ৯:৫২ অপরাহ্ণ

তুফান চাকমা, নানিয়ারচর উপজেলা প্রতিনিধি:-রাঙামাটির নানিয়ারচরে রত্নাংকুর বন বিহারে শুভ বৈশাখী পূর্ণিমা উপলক্ষে ত্রিপিটক মঙ্গল শোভাযাত্রা সহ এক মহতী পূণ্যানুষ্ঠান করা হয়েছে। ত্রি-স্মৃতি বিজড়িত গৌতম বুদ্ধের জন্মলাভ, বুদ্ধত্বলাভ, পরিনির্বাণলাভ এই পবিত্র বৈশাখী পূর্ণিমা তিথিকে “বুদ্ধ পূর্ণিমা” নামে পালন করে থাকেন বুদ্ধ ধর্মের অনুসারীরা।

এ উপলক্ষে গত বৃহস্পতিবার (৪ মে) সকালে বিহার প্রাঙ্গণ থেকে বিশাল গাড়ি বহর নিয়ে শোভাযাত্রাটি খাগড়াছড়ি-রাঙামাটি মেইন সড়ক দিয়ে মহালছড়ি উপজেলার সিঙ্গিনালা উদ্দেশ্যে যাত্রা শুরু করে। পরবর্তীতে সেখান থেকে ফিরে রাঙামাটির সাপছড়ি সীমানায় আসলে পুনরায় বিহারের উদ্দেশ্যে যাত্রা করে।

শোভাযাত্রায় বুদ্ধ ধর্মাবলম্বী হাজারো নারী-পুরুষ অংশগ্রহণ করেন। এসময় রাস্তার দু’পাশ থেকে অনেক পূর্ণ্যার্থী বুদ্ধ ধাতু এবং পবিত্র ত্রিপিটকের উপরে ফুল ছিটিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও বুদ্ধ ভিক্ষুদের দানীয় সামগ্রী, অর্থ দান সহ নানাবিধ শ্রদ্ধাদান করে করজোড়ে বুদ্ধের কাছে শান্তি-মঙ্গল এবং নির্বাণের জন্য প্রার্থনা করেন।

পরে শুক্রবার (০৫ মে) রত্নাংকুর বন বিহারে এক পূণ্যানুষ্ঠানের আয়োজন করা হয়৷ এতে সঙ্ঘ প্রধান হিসেবে মঞ্চে উপবিষ্ট ছিলেন ফুরমোন আন্তর্জাতিক বন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ ভৃগু মহাস্থবির, রত্নাংকুর বন বিহার অধ্যক্ষ বিশুদ্ধানন্দ মহাস্থবির, মিলনপুর বন বিহারের সিনিয়র ভিক্ষু সত্যপ্রেম মহাস্থবির, বিমুক্তি জ্যোতি স্থবির সহ অন্যান্য ভিক্ষুসঙ্ঘ।

এসময় ত্রিশরণ সহ পঞ্চশীল প্রার্থনা, উদ্ভোধনী সঙ্গীত পরিবেশন, বুদ্ধ মূর্তি দান, সঙ্ঘ দান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধ পূজা, ত্রিপিটক পূজা সহ, হাজার বাতি দান সহ নানাবিধ দানের আয়োজন করা হয়।

বিহার পরিচালনা কমিটির সাংগঠনিক সম্পাদক উষাকিরণ চাকমার সঞ্চালনায় এবং সভাপতি কমল কান্তি চাকমার সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নানিয়ারচর উপজেলা নির্বাহি কর্মকর্তা শাহরিয়ার মুক্তার, ১নং সাবেক্ষং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুপম চাকমা, থানা অফিসার ইনচার্জ সুজন হালদার, নানিয়ারচর সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জ্যোতিলাল চাকমা, বিহার কমিটির সাধারণ সম্পাদক সাধারণ প্রভাত কুসুম চাকমা প্রমুখ।

স্বধর্ম দেশনা প্রদান কালে বিহার অধ্যক্ষ বিশুদ্ধানন্দ মহাস্থবির বলেন, মানুষ কর্মের অধীন। যে যেমন কর্ম করবে সে তেমন ফল ভোগ করতে হবে৷ তাই কুশল কর্ম ছাড়া বিকল্প নেই। সকলকে নিজ নিজ ধর্মের প্রতি শ্রদ্ধা রেখে কুশল কর্ম করতে হবে। জগত সংস্যার বড়ই দূর্লভ। এই সংস্যার থেকে মুক্তি লাভের একমাত্র উপায় হলো নির্বাণ।

এসময় তিনি সারা বিশ্বে যে মারামারি হানাহানি হচ্ছে তা যেন অতিদ্রুত নিরসন হয় তার জন্য ভগবান বুদ্ধের কাছে সকলকে প্রার্থনা করার আহবান জানান। যে দেশে বসবাস করে মানুষেরা সুখে শান্তিতে ধর্ম পালন এবং ভিক্ষুরা বনে জঙ্গলে, বিহারে থেকে পূজনীয় বনভান্তের শাসন রক্ষাতে ধর্ম প্রচার করে চলেছে সে দেশের নেত্রী শেখ হাসিনা সহ তার সঙ্গী এবং সকল জীবের আয়ু, বর্ণ, সুখ, বল, প্রজ্ঞা লাভ করতে পারে তার জন্য বুদ্ধের কাছে এবং সঙ্ঘের কাছে প্রার্থনা এবং আশির্বাদ প্রদান করেন।

দিনব্যাপী অনুষ্ঠানে দূর দুরান্ত থেকে অনেক পূর্ণ্যার্থীর সমাগম ঘটে। বুদ্ধের জয়োগান এবং সাধু সাধু সাধু ধ্বনিতে বিহার প্রাঙ্গণ উৎসব মুখর হয়ে উঠে। সন্ধ্যায় মোমবাতি প্রজ্জ্বলন এবং আকাশ প্রদীপ উত্তোলন করা হয়।

Facebook Comments Box


এ জাতীয় আরও খবর
এক ক্লিকে বিভাগের খবর