শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :

নানিয়ারচরে মারমাদের ঐতিহ্যবাহী মাহা সাংগ্রাই জল উৎসব অনুষ্ঠিত

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক : / ৫৯ বার পঠিত
আপডেট : বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩, ৪:৩০ অপরাহ্ণ

তুফান চাকমা, নানিয়ারচর (রাঙ্গামাটি) প্রতিনিধি:-পার্বত্য অঞ্চলে ক্ষুদ্র জাতিসত্তাদের ঐতিহ্য সংরক্ষণ ও সংস্কৃতির বিকাশ রক্ষার্থে মারমাদের প্রধান উৎসব মাহা সাংগ্রাই উপলক্ষে জল উৎসব, ঐতিহ্যবাহী খেলাধুলা, পুরস্কার বিতরণী সহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সাংগ্রাই হলো মারমাদের বাংলা নববর্ষ উৎসবের নাম। যা প্রতিবছর এপ্রিলের ১৩ থেকে ১৫ তারিখের মধ্যে পালিত হয়। যদিও এটি মারমাদের অন্যতম প্রধান একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠান, তবে মারমা বা রাখাইনরাও নিজস্ব নিয়মে সাংগ্রাইয়ের মাধ্যমে বর্ষবরণ করে থাকেন। মারমাদের ক্ষেত্রে তাদের বর্ষপঞ্জী অনুসরারেই এটি পালন করেন।

এ উপলক্ষে মঙ্গলবার (২৫ এপ্রিল) বুড়িঘাট ইউনিয়নের নিচ পুলিপাড়া গ্রামে এলাকাবাসীর আয়োজনে এ জল উৎসব অনুষ্ঠিত হয়েছে।
এতে সভাপতিত্ব করেন নিসাইপ্রু কার্বারী।

এসময় সানুচিং মারমা ও হ্লাগ্যউ মারমার যৌথ সঞ্চালনায় জল উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন
জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সদস্য ত্রিদিব কান্তি দাশ, জেলা পরিষদ সদস্য ইলিপন চাকমা, নানিয়ারচর উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল ওহাব হাওলাদার, যুগ্ন সাধারণ অ্যাড. দর্শন চাকমা ঝন্টু, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক পাইসাপ্রু রোয়াজা, মাসস কেন্দীয় কমিটির সাধারণ সম্পাদক মংউচিং মারমা প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেন, আমাদের সকলকে উপলব্ধি করতে হবে আমরা যারা ক্ষুদ্র-নৃগোষ্ঠী বসবাস করি এই বাংলাদেশে আমাদের একমাত্র বটের ছায়া হলো বাংলাদেশ আওয়ামী, এবং জননেত্রী শেখ হাসিনা, এবং রাঙামাটি জেলায় দীপংকর তালুকদার। এখান থেকে আমরা যদি ভুল করে বিচ্যুৎ হই তাহলে আমাদের জন্য বড় ক্ষতি হবে। তার জন্য সবসময়ই আমাদেরকে মনে রাখতে হবে ছায়া দেওয়ার জন্য, আমাদের উন্নয়নের অগ্রগতি এবং নিরাপত্তা দেওয়ার জন্য আওয়ামী লীগ সরকার আছে। আজকে আমরা দূর্গম এলাকায় যে জল উৎসব করছি তা একমাত্র আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে বলেই সম্ভব হয়েছে।

অংসুইপ্রু চৌধুরী আরো বলেন, আমাদের সংস্কৃতি, ঐতিহ্য, ভাষাকে বুকে লালন-পালন এবং চর্চা করতে হবে সেই সাথে সকলকে সম্মিলিত ভাবে এগিয়ে আসতে হবে। বর্তমান সরকারের লক্ষ্য হলো যারা সবসময়ই পিছিয়ে পড়া এবং ক্ষুদ্র তাদেরকে এগিয়ে নিয়ে যাওয়া। এই দূর্গম এলাকায় জনগণকে উৎসাহিত করা এবং উন্নয়নের জন্য কাজ করা আমাদের নৈতিক দায়িত্ব। তারই পরিপ্রেক্ষিতে এবং এলাকাবাসীর দাবির আলোকে অত্র এলাকায় ২কিলোমিটার রাস্তা হবে এবং শিক্ষা থেকে যাতে কেউ বঞ্চিত না হন সে লক্ষ্য একটি জুনিয়র হাই স্কুল প্রতিষ্ঠা করতে সর্বাত্তক সহযোগীতা করা হবে বলে আশ্বাস প্রদান করেন।

এসময় আওয়ামীলীগ নেতা পাইসাপ্রু রোয়াজার নেতৃত্বে প্রায়ই শতাধিক লোক আওয়ামী লীগে যোগদান করেন। আয়োজিত জল উৎসবে দূর দুরান্ত থেকে অনেক মানুষের সমাগম ঘটে। তরুণ-তরুণীরা তাদের ঐতিহ্যবাহী পোষাক পরিধান করে বিভিন্ন সাজে সজ্জিত হয়ে জল উৎসবে অংশগ্রহণ করেন। এই জল উৎসব মুলত একে অপরের গায়ে পানি ছিটিয়ে পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে বরণ করানোর জন্য আয়োজন করা হয়।

Facebook Comments Box


এ জাতীয় আরও খবর
এক ক্লিকে বিভাগের খবর