শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :

মাটিরাঙ্গায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক : / ৩২৯ বার পঠিত
আপডেট : সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩, ২:১৮ অপরাহ্ণ

ছোটন চৌধুরী, মাটিরাঙ্গা প্রতিনিধি :খাগড়াছড়ির মাটিরাঙ্গায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের শুভ উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৭এপ্রিল) গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি সংযুক্ত থেকে দেশের ৫৬৪ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ৪র্থ পর্যায়ে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের শুভ উদ্বোধন করেন তিনি।

ভার্চুয়ালি উদ্বোধনের পর খাগড়াছড়ির মাটিরাঙ্গায় মডেল মসজিদের ফলক উন্মোচন করেন, ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা।

এ সময় অন্যান্যদের মধ্যে খাগড়াছড়ি গণফূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আনোয়ারুল আজিম, সহকারি পুলিশ সুপার মাটিরাঙ্গা সার্কেল আবু জাফর মো: সালেহ, মাটিরাঙ্গা থানার ওসি মোহাম্মদ জাকারিয়া, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এম হুমায়ুন মোর্শেদ খান, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরনজয় ত্রিপুরা, সাধারন সম্পাদক সুবাস চাকমা প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মডেল মসজিদগুলোয় শীতাতপনিয়ন্ত্রিত ব্যবস্থাসহ অজু ও নামাজের জন্য আলাদা জায়গা রয়েছে। এ ছাড়া থাকবে হজ্জ গমনে ইচ্ছুক ব্যক্তিদের জন্য রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণের ব্যবস্থা, ইমাম প্রশিক্ষণকেন্দ্র, গবেষণাকেন্দ্র ও ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, দাফনের আগের আনুষ্ঠানিকতা, গাড়ি পার্কিং সুবিধা, হিফজখানা, প্রাক-প্রাথমিক শিক্ষা ও পবিত্র কোরআন শিক্ষার ব্যবস্থা, ইসলামি সাংস্কৃতিক সম্মেলনকক্ষ। আরও থাকছে ইসলামি দাওয়াত, ইসলামিক বই বিক্রয়কেন্দ্র ও মসজিদের সঙ্গে দেশি–বিদেশি অতিথিদের জন্য একটি বোর্ডিং সুবিধা থাকার কথা রয়েছে।

প্রসঙ্গত, ২০২১ সালের ৭ ডিসেম্বর প্রথম পর্যায়, ২০২৩ সালের ১৬ জানুয়ারি দ্বিতীয় পর্যায় ও ২০২৩ সালের ১৬ মার্চ তৃতীয় পর্যায়ে ৫০টি করে মোট ১৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। সর্বশেষ আজ চতুর্থ পর্যায়ে আরও অর্ধশত মডেল মসজিদের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী।

Facebook Comments Box


এ জাতীয় আরও খবর
এক ক্লিকে বিভাগের খবর