1. admin@digonterbarta24.com : admin :
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৭:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
করোনা ও ওমিক্রন থেকে রক্ষা পেতে সবাইকে ভ্যাকসিনের আওতায় আসতে হবেঃ সিভিল সার্জন বান্দরবানে পৃথক ২টি মাদক মামলার জব্দকৃত আলামত ধ্বংস উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল প্রোগ্রামের শিক্ষির্থীদের করোনা প্রদান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস বাগেরহাট প্রেসক্লাবের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ মীরসরাইয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা, গ্রেপ্তার ২ হাতিয়ায় ২ ইউপিতে চেয়ারম্যান সহ সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত  নড়াইলে অস্ত্র মামলায় ১জনের যাবজ্জীবন কারাদন্ড বাগেরহাটে মোসাফির ব্লাড ডোনারস ক্লাবের শুভ উদ্বোধন অনুষ্ঠিত কোভিট-১৯ এর জনসচেতনতা বৃদ্ধিতে বান্দরবানে মোবাইলকোর্ট পরিচালনা

শ্রীমঙ্গলে আবহাওয়া অনুকুলে থাকায় আমনের বাম্পার ফলন

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১
  • ৩৭ বার পঠিত

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি:শ্রীমঙ্গলে আমন ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। কেউবা ধান কাটচ্ছেন, কেউ আঁটি বাঁধছেন। কেউ আবার ধান বয়ে নিয়ে বাড়ি নিয়ে যাচ্ছেন। দম ফেলার ফুরসত নেই কারও।

মহাব্যস্ততায় দিন কাটছে কৃষকদের। শ্রীমঙ্গল উপজেলায় আবহাওয়া উপযোগী হওয়ায় এবার আমন ধানের ভালো ফলন হয়েছে। ফলন ভালো হওয়ায় কৃষকদে মুখে হাসি ফুঁটেছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৫ হাজার ৫৩১ হেক্টর জমিতে।

চাষ হয়েছে ১৫হাজার ৩৩২ হেক্টর জমিতে। এর থেকে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৩হাজার ৩৩১ মেট্রিক টন। এবছর উফশী ও হাইব্রিড জাতের পাশাপাশি স্থানীয় জাতের আমন ধানের আবাদ করা হয়েছিল। কৃষকরা উফশী ও হাইব্রিড উভয় জাতের ধান আবাদ করে ভালো ফলন পেয়েছেন।

আমন চাষী কামাল মিয়া, মো. রাজু মিয়া, আলম, রুমান মিয়া ও আমির হোসেন সাথে আলাপকালে জানান, শুরুর দিকে পোকা মাকড়ের উপদ্রæপ ছিলো বেশি। সেটি কয়েক দফায় কীটনাশক প্রয়োগের পর অনেকটাই কমে যায়। তাছড়া খরচও হয়েছে বাড়তি । তারপরও ভালো ফলন হওয়ায় বাড়তি খরচটুকু পুষিয়ে নিতে পাবেন। বর্তমান বাজারে ধানের যে দাম রয়েছে সেই দাম অব্যাহত থাকলে কৃষক লাভবান হবেন।

শ্রীমঙ্গল উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফার ইয়াসমিন মোনালিসা সুইটি জানান, উপজেলায় আবহাওয়া অনুকূলে থাকায় ও সময়মতে বৃষ্টি হওয়ায় এবং কৃষকদের অক্লান্ত পরিশ্রমে ও কৃষি অফিসের সার্বিক তত্ত্বাবধানে এ বছর ফসল ভালো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD