1. admin@digonterbarta24.com : admin :
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৩:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
কক্সবাজারে বিমানবন্দরের রানওয়েতে বিমানের ধাক্কায় ২ গরুর মৃত্যু নলছিটিতে বিজয় দিবসের প্রস্তুতী সভা অনুষ্ঠিত রাজাপুর বড়ইয়া ডিগ্রী কলেজ’র এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ঝালকাঠি সরকারি কলেজে নবাগত উপাধ্যক্ষের যোগদান শ্রীমঙ্গল থানা প্রশাসনের উদ্যোগে নৈশপ্রহরীদের মাঝে বিভিন্ন উপকরণ বিতরণ বাগেরহাটে যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত ইউ এন ও এর হস্তক্ষেপে বন্ধ হলো বাল্য বিবাহ মিডিয়া অঙ্গনে আলোচনার কেন্দ্র বিন্দু বিটিভি চট্টগ্রামের ধারাবাহিক ‘জলতরঙ্গ’ মীরসরাইয়ে আইনশৃঙ্খলা কমিটি ও মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত রাঙামাটিতে দুষ্কৃতীকারীদের গুলিতে জেএসএস’র শীর্ষ নেতা নিহত

দৌলতপুরে ২৫ হাজার মানুষের বসতি পদ্মা নদীর প্রবল ভাঙনে কবলে

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : বুধবার, ২৪ নভেম্বর, ২০২১
  • ১৭ বার পঠিত

আছানুল হক, কুষ্টিয়া দৌলতপুর:কুষ্টিয়া দৌলতপুর উপজেলা মরিচা ইউনিয়নের বৈরাগীর চর থেকে হাটখোলা ভুরকাপাড়া পর্যন্ত ও ভেড়ামারার উপজেলা জুনিয়াদহ ইউনিয়নের এক অংশে হাজার হাজার একর আবাদী জমিন ইতি মধ্যে নদী গর্ভে বিলিন হয়ে গেছে। প্রতি বছরের ন্যায় এ বছরও পদ্মা নদীর ভাংগন অব্যাহত থাকার কারনে লোকাল লোকালয় থেকে আর কয় এক শত মিটার দূরেই নদী অল্প একটু ভাঙ্গনে নদীগর্ভে বিলীন হতে পারে ২৫ হাজার মানুষের বসতি।

 

এ বিষয়ে মরিচা ইউনিয়নের ও জুনিয়াদহ ইউনিয়নের এলাকাবাসী জানান, আপনারা দেখে আসছেন বিগত বছরগুলোতে নদী ভাঙ্গনের কারণে, আমাদের হাজার হাজার একর আবাদি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এবছর যার জে টুকু আবাদি জমি ছিল কাঁচা ফসলসহ নদীর ভাঙ্গনে নদীগর্ভে চলে গেছে। আমাদের বসতি এলাকা ছাড়া কই এক শত মিটার দূরেই নদী। নদীর প্রবল ভাঙনে রাতে আমরা ঘরে শুয়ে ঘুমাতে পারছিনা। মনে হচ্ছে এই বুঝি ঘুমন্ত অবস্থায় আমিও আমার বসতি সহ নদীগর্ভে চলে যায়। তাই আমাদের বসতি রক্ষার্থে কুষ্টিয়া ১ দৌলতপুর আসনের সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশাহ, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ ও আমাদের মমতাময়ী মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা কামনা করছি।

গত মঙ্গলবার দুপুরে ভাঙ্গন এলাকা পরিদর্শনে আসেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়া তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল হামিদ ও নির্বাহী প্রকৌশলী মোঃ আফছার উদ্দিন , এসময় আব্দুল হামিদ গণমাধ্যমকে জানান, আপনারা জানেন ভাঙ্গনরোধে পানি উন্নয়ন বোর্ড হাজার হাজার জিও ব্যাগ ফেলেছে। জিও ব্যাগ ফেলে সামরিক সুফল পেলেও বন্যার পানি নামার সাথে সাথে ভাঙ্গর বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে আমরা ভাঙ্গন রোধে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের একটি প্রকল্প দিয়েছি হয়তো এই বছরেই প্রকল্পটি পাস হবে। এবং এই অঞ্চলের মানুষ নদী ভাঙ্গন রোধে একটি স্থায়ী সমাধান পাবে।

এ বিষয়ে কুষ্টিয়া ১ দৌলতপুর আসনের সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশাহ জানান, আপনারা জানেন এই বছরের মাঝামাঝি সময়ে নদী ভাঙ্গন শুরু হয়।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়ার সহযোগিতায় ভাঙ্গনরোধে জিও ব্যাগ ফেলা হয়েছে। বন্যা নামার সাথে সাথে প্রবল ভাঙ্গন শুরু হওয়াতে ভাঙ্গন রোধে স্থায়ী সমাধানের জন্য আমরা কাজ করে যাচ্ছি। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কুষ্টিয়া ভাঙ্গন রোধে একটি প্রকল্প দিয়েছে ইনশাআল্লাহ এই বছরে প্রকল্পটি পাশ হবে। এবং এ অঞ্চলের মানুষ স্থায়ী সমাধান পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD