1. admin@digonterbarta24.com : admin :
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৩:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
কক্সবাজারে বিমানবন্দরের রানওয়েতে বিমানের ধাক্কায় ২ গরুর মৃত্যু নলছিটিতে বিজয় দিবসের প্রস্তুতী সভা অনুষ্ঠিত রাজাপুর বড়ইয়া ডিগ্রী কলেজ’র এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ঝালকাঠি সরকারি কলেজে নবাগত উপাধ্যক্ষের যোগদান শ্রীমঙ্গল থানা প্রশাসনের উদ্যোগে নৈশপ্রহরীদের মাঝে বিভিন্ন উপকরণ বিতরণ বাগেরহাটে যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত ইউ এন ও এর হস্তক্ষেপে বন্ধ হলো বাল্য বিবাহ মিডিয়া অঙ্গনে আলোচনার কেন্দ্র বিন্দু বিটিভি চট্টগ্রামের ধারাবাহিক ‘জলতরঙ্গ’ মীরসরাইয়ে আইনশৃঙ্খলা কমিটি ও মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত রাঙামাটিতে দুষ্কৃতীকারীদের গুলিতে জেএসএস’র শীর্ষ নেতা নিহত

কাল থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : শনিবার, ১৩ নভেম্বর, ২০২১
  • ১৮ বার পঠিত

অনলাইন ডেস্কঃ করোনা সংক্রমণ পরিস্থিতিতে ভিন্ন আঙ্গিকে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের (২০২১ সালের) এসএসসি ও সমমানের পরীক্ষা। আগামী ১৪ নভেম্বর (রোববার) থেকে শুরু হতে যাওয়া পরীক্ষায় মানবন্টন, শিক্ষার্থীদের আসন বিন্যাসসহ বেশ কিছু ক্ষেত্রে পরিবর্তন এসেছে।

সব কয়টি বিষয়ের পরিবর্তে এবার মাত্র তিনটি বিষয়ের পরীক্ষায় অংশ নিতে হচ্ছে পরীক্ষার্থীদের। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে মোট ১ লাখ ৬১ হাজার ১২২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে এবারের পরীক্ষায়। এর মধ্যে ছাত্রী অংশ নিচ্ছে ৮৫ হাজার ৮৭০ জন। আর ছাত্র পরীক্ষার্থীর সংখ্যা ৭৫ হাজার ২৫২ জন।

২০২০ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় চট্টগ্রামে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪৪ হাজার ২৩৪ জন। সে হিসেবে গতবারের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১৭ হাজার বেশি। গতবছর নির্ধারিত সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হলেও করোনা সংক্রমণের কারণে এবছর তা হয়নি।

করোনার কারণে নির্ধারিত সময়ের প্রায় ৮ মাস পর এবারের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তাও সব কয়টি বিষয়ে পরীক্ষা নেয়া হচ্ছে না। গ্রুপ ভিত্তিক তিনটি বিষয়ের পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে এবার। অন্যান্য বিষয়গুলোতে সাবজেক্ট ম্যাপিং ও জেএসসির ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। গতবার মোট ১ হাজার ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৯৬টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এবার ১ হাজার ৭৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০৪টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে শিক্ষার্থীরা।

পরীক্ষা গ্রহণের সার্বিক প্রস্তুতি শেষ হয়েছে জানিয়ে শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন নাথ বলেন, পরীক্ষা কেন্দ্র পর্যবেক্ষণে ৬০টি সাধারণ টিমের পাশাপাশি ১২টি বিশেষ টিম গঠন করা হয়েছে। প্রশ্নপত্রের প্যাকেট খোলার বিষয়ে কেন্দ্র সচিবসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD