1. admin@digonterbarta24.com : admin :
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৩:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
কক্সবাজারে বিমানবন্দরের রানওয়েতে বিমানের ধাক্কায় ২ গরুর মৃত্যু নলছিটিতে বিজয় দিবসের প্রস্তুতী সভা অনুষ্ঠিত রাজাপুর বড়ইয়া ডিগ্রী কলেজ’র এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ঝালকাঠি সরকারি কলেজে নবাগত উপাধ্যক্ষের যোগদান শ্রীমঙ্গল থানা প্রশাসনের উদ্যোগে নৈশপ্রহরীদের মাঝে বিভিন্ন উপকরণ বিতরণ বাগেরহাটে যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত ইউ এন ও এর হস্তক্ষেপে বন্ধ হলো বাল্য বিবাহ মিডিয়া অঙ্গনে আলোচনার কেন্দ্র বিন্দু বিটিভি চট্টগ্রামের ধারাবাহিক ‘জলতরঙ্গ’ মীরসরাইয়ে আইনশৃঙ্খলা কমিটি ও মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত রাঙামাটিতে দুষ্কৃতীকারীদের গুলিতে জেএসএস’র শীর্ষ নেতা নিহত

নানাক্রুম নন্দকানন বৌদ্ধ বিহারে ৪র্থ তম শুভ দানোত্তম কঠিন চীবর দান উদযাপিত

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : রবিবার, ৭ নভেম্বর, ২০২১
  • ১৭৩ বার পঠিত

তুফান চাকমা, নানিয়ারচর প্রতিনিধিঃ- নানিয়ারচরের ৩নং বুড়িঘাট ইউনিয়নের নানাক্রুম নন্দকানন বৌদ্ধ বিহারে ৪র্থ বারের মত দানের রাজা কঠিন চীবর দানের অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

রবিবার (৭নভেম্বর) নবেল চাকমা ও অনামিকা চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানে ভিক্ষু সঙ্ঘের মধ্যে উপস্থিত ছিলেন, শ্রীমৎ মহামিত্র মহাস্থবির, জুড়াছড়ি বেনুবন অরণ্য কুটিরের অধ্যক্ষ শ্রীমৎ পন্থক মহাস্থবির, চৌদ্দ মাইল বন বিহারের অধ্যক্ষ দীপংকর স্থবির ও নানাক্রুম নন্দন কানন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ সোমা নন্দ ভিক্ষুসহ বিভিন্ন বিহারে থেকে আমন্ত্রিত ভিক্ষু সঙ্ঘরা উপস্থিত ছিলেন।

দিনব্যাপী অনুষ্ঠানে বুদ্ধমূর্তি, সীবলী মূর্তি উৎসর্গ, উপগুপ্ত মূর্তি ও মন্দির উৎসর্গ, সংঘ দান, অষ্টপরিষ্কার দান, হাজার বাতি দান, কঠিন চীবর দান, পিন্ড দান, কল্পতরু দান ও নানাবিধ দানের কার্য সম্পাদন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও নানিয়ারচর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইলিপন চাকমা।
এসময় অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন বিহার পরিচালনা কমিটির সভাপতি সুনিতি বিকাশ চাকমা, সাধারণ সম্পাদক লিটন চাকমা, সহ-সভাপতি মারতি চাকমাসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ ও হাজারো পূর্ণার্থীবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে ইলিপন চাকমা বলেন, এই অঞ্চলে পাহাড়ি সম্প্রদায়ের মানুষের বসবাস। পিছিয়ে পড়া এসব মানুষের জীবন মান উন্নয়ন যে কতটা দুঃসহ তা ভাষায় প্রকাশ করা মুশকিল। আমরা বৌদ্ধ ধর্মীয় অনুশাসন মেনে চলি বলে আজো টিকে আছি। ধর্মীয় শিক্ষা ও নীতি মেনে জীবন সাজানো সম্ভব।

এসময় তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল ধর্মের প্রতি আন্তরিক। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পাহাড়ের জনমানুষের নেতা দীপংকর তালুকদার (এমপি) মহোদয়ের আন্তরিকতার ফলে আমি এই সম্মানজনক আসনে আসতে পেরেছি। আমি আপনাদের কাছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জননেতা দীপংকর তালুকদার এমপি মহোদয়ের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু লাভে আশির্বাদ কামনা করছি।

পন্থক মহাস্থবির দেশনায় (ধর্মীয় বক্তব্য) বলেন, জগত সংস্যারে যারা ধর্ম মানে না তারা সারাজীবন দুঃখে জীবন যাপন করে। ধর্মচারী ব্যক্তিরা ইহকালে ও পরকালে সুখ শান্তি লাভ করে। ধর্ম পূণ্য ছাড়া কোন বিকল্প নেই। মানব জীবনে সুখী হতে চাইলে সকলকে ধর্ম পূণ্যে ধাবিত হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD