1. admin@digonterbarta24.com : admin :
সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৮:৩২ অপরাহ্ন
শিরোনাম :
করোনা ও ওমিক্রন থেকে রক্ষা পেতে সবাইকে ভ্যাকসিনের আওতায় আসতে হবেঃ সিভিল সার্জন বান্দরবানে পৃথক ২টি মাদক মামলার জব্দকৃত আলামত ধ্বংস উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল প্রোগ্রামের শিক্ষির্থীদের করোনা প্রদান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস বাগেরহাট প্রেসক্লাবের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ মীরসরাইয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা, গ্রেপ্তার ২ হাতিয়ায় ২ ইউপিতে চেয়ারম্যান সহ সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত  নড়াইলে অস্ত্র মামলায় ১জনের যাবজ্জীবন কারাদন্ড বাগেরহাটে মোসাফির ব্লাড ডোনারস ক্লাবের শুভ উদ্বোধন অনুষ্ঠিত কোভিট-১৯ এর জনসচেতনতা বৃদ্ধিতে বান্দরবানে মোবাইলকোর্ট পরিচালনা

সুবলং শাখা বন বিহারে ২দিন ব্যাপী কঠিন চীবর দান যথাযোগ্য মর্যাদায় সম্পন্ন

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : শনিবার, ২৩ অক্টোবর, ২০২১
  • ১৩১ বার পঠিত

জুরাছড়ি প্রতিনিধিঃ জুরাছড়ি উপজেলাধীন বৌদ্ধ ধর্মীয় পূণ্যভূমি সুবলং শাখা বন বিহারে ২দিন ব্যাপী কঠিন চীবর দান শুক্রবার থেকে শুরু হয়ে শনিবার বিকালে সম্পন্ন হয়। কঠিন চীবর দান বৌদ্ধ ধর্মালম্বীদের একটি শ্রেষ্ঠ দান।

প্রতি বছর এই দান একবার করে আয়োজন করা হয়ে থাকে। এই অনুষ্ঠানে মূলত বৌদ্ধ ভিক্ষুদেরকে ত্রি-চিবর নামে বিশেষ পোষাক দান করা হয়। কাপরটি তৈরী করতে তুলা থেকে সুতা তৈরী করা হয়, সেই সুতা রং করে কাপর তৈরী করতে সুতায় রং লাগানো শেষ হলে শুকিয়ে ধর্মের রীতিনীতি অনুসারে ২৪ ঘন্টায় কটোর প্ররিশ্রমে কাপর তৈরী করে দান করা হয়। এছাড়াও বুদ্ধমূর্তিদান, সংঘদান, অষ্টপরিষ্কার দানসহ বিভিন্ন দানীয় সামগ্রী দান করা হয়। বৌদ্ধ ধর্মালম্বীরা মনে করেন বিশ্বে শান্তির বার্তা ছড়িয়ে দিতে এই চীবর দান বেশি সুফল দায়ক। তাছাড়া বুদ্ধের বাণী হলো, কঠিন চীবর দানই বিশ্বের শেষ্ঠ দান।

 

আয়োজীত অনুষ্ঠানে নিত্তানন্দ চাকমার সঞ্চারনায় প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন জুরাছড়ি জোনের জোন অধিনায়ক লেঃ কর্নেল মোঃআখতারুজ্জামান ফয়সাল পিএসসি, বিশেষ অথিতি জোন উপ-অধিনায়ক মেজর মোঃ রকিবুল হাসান পিএসসি, জেলা পরিষদ সদস্য প্রবর্তক চাকমা, সাবেক সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা, উপজেলা পরিষদ চেয়ারম্যান সুরেশ কুমার চাকমা, ভাইস চেয়ার ম্যান রিটন চাকমা, মঞিলা ভাইস চেয়ারম্যান আল্পনা চাকমা, ১নং জুরাছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ক্যানন চাকমাসহ কঠিন চীবর দান আয়োজক কমিটির নেতৃবৃন্দ।

প্রধান অথিতি বক্তব্যের শেষে বিহার পরিচালনা কমিটির সভাপতি ধল কুমার চাকমার নিকট দানোত্তম কঠিন চীবর দান উপলক্ষে কিছু আর্থিক সহায়তা প্রদান করেন।

এই মহান দানোত্তম কঠিন চীবর দানের হাজারো পূণ্যার্থীদের সহিত দান কৃত দানীয় সামগ্রী উৎসর্গ করেন শ্রীমৎ আর্য্য্নন্দ মাহস্থবির (ভান্তে) এবং এই আয়োজিত ধর্মীয় সভায় প্রধান ধর্মীয় গুরু হিসেবে উপস্থিত ছিলেন বিহার আবাসিক প্রধান শ্রীমৎ বুদ্ধশ্রী মহাস্থবির (ভান্তে), আরও অথিতি ভিক্ষু হিসেবে স্বধর্ম দেশনা প্রদান করেন সংঘসার মহাস্থবির (ভান্তে)। এছাড়াও রাঙ্গামাটি রাজ বন বিহার থেকে আগত জ্ঞানপ্রিয় মহাস্থবির (ভান্তে) সহ অন্যান্য ভিক্ষুগণ মঞ্চে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD