1. admin@digonterbarta24.com : admin :
শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ১১:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
সাবেক চেয়ারম্যান কামালউদ্দীনের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ অপর্যাপ্ত চিকিৎসক , উদাসীনতা এবং নানা সমস্যায় জর্জরিত হাতিয়া স্বাস্থ্য কমপ্লেক্স বাজার ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করলেন সেনবাগ পৌর মেয়র জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত দেওয়ানগঞ্জে পৌর সভার উদ্যোগে অসহায় শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ রাত জেগে বজ্য অপসারণ করালেন সেনবাগ পৌর মেয়র ভিপি দুলাল স্বপ্নের আলো ফাউন্ডেশন (এসএএফ)’র শীতবস্ত্র বিতরণ ঝালকাঠিতে মাদক মামলায় ১জনের ৫ বছরের সশ্রম কারাদন্ড নিজাম উদ্দিন পুনরায় সিপিআই নির্বাচিত এসএসসি ২০০২ এবং এইচএসসি ২০০৪ বাংলাদেশ গ্রুপের শীতবস্ত্র বিতরণ-ওয়ার্ম লাভ

শেরপুরে সৌরবিদ‍্যুৎ চালিত কৃষি সেচ প্রকল্প বাস্তবায়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : সোমবার, ৪ অক্টোবর, ২০২১
  • ৭২ বার পঠিত

ইসমাইল হোসেন,শেরপুরঃ শেখ হাসিনার উদ‍্যোগ ঘরে ঘরে বিদ‍্যুৎ এই প্রতিপাদ্যকে বাস্তবায়নে এবং কৃষিতে সেচ ব‍্যবস্থা আরো সহজতর করতে শেরপুর পল্লী বিদ‍্যুৎ সমিতির আয়োজনে সৌরবিদ‍্যুৎ চালিত কৃষি সেচ প্রকল্প বাস্তবায়নে কৃষকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

৪ অক্টোবর ২০২১খ্রিঃ সোমবার সকালে শেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির সদর দপ্তরের আওতায় লছমনপুর ইউনিয়ন পরিষদ চত্ত্বরে”সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ” শীর্ষক প্রকল্পে প্রাথমিক গ্রাহক সংগ্রহ সহ এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। শেরপুর পল্লী বিদ‍্যুৎ সমিতির সহকারী জেনারেল ম‍্যানেজার মোঃ আশরাফ উদ্দিন”র সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরপুর পল্লী বিদ‍্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার প্রকৌশলী মোঃ আলী হোসেন।

প্রাথমিক গ্রাহক সংগ্রহ ও মতবিনিময় সভায় প্রধান অতিথি বলেন,প্রাকৃতিক সূর্যালোক দ্বারা উৎপাদনকৃত সৌরবিদ্যুৎ ব্যবহার করে কৃষি ব‍্যবস্থার উন্নয়ন সহ স্বনির্ভর বাংলাদেশ গঠনে পল্লী বিদ্যুৎ”র ভূমিকা এবং বর্তমান সরকারের বিদ্যুৎ সেক্টরে এর ব্যাপক উন্নয়ন ও অর্জন তুলে ধরেন। এছাড়া তিনি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এর মাধ্যমে উপস্থাপন করেন যে শেরপুর পবিস এর আওতায় ৩, ৫.৫, ৭.৫, ১০, ১৫ ঘোড়া এই ৫ ক্যাটাগরির সাব মারসিবল মটর দ্বারা ৫০টি সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প এর সংযোগ প্রদান করা হবে। এতে সেচ লাইসেন্স এর প্রয়োজন হবে।

এই পাম্পগুলির প্যাকেজ মুল্যের ৬৫% অনুদান হিসেবে দেওয়া হবে এবং ৩৫% মুল্য গ্রাহকগন পরিশোধ করবেন যার ১০% ডাউন পেমেন্ট হিসেবে এককালীন প্রদান করতে হবে এবং বাকি অর্থ মাসিক/তৈমাসিক/ষান্মাসিক /বাতসরিক কিস্তিতে ১০ বতসরে পরিশোধ করতে হবে। “সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প” পরিবেশ বান্ধব এবং এই পাম্প এর মাধ্যমে পুকুরে পানি দেওয়া, ধান মাড়াই, ধান ভাঙানো, ঘাস কাটার মেশিন চালানো, অটোর ব্যাটারি চার্জ করা, খাবার পানি সরবরাহ করা ইত্যাদি কাজে ব্যবহার করা যাবে। এছাড়াও অফ সিজনে গ্রীডে বিদ্যুৎ বিক্রি করে এই সংযোগ হতে কৃষকগন লাভবান হবেন। এছাড়াও তিনি সকলকে সৌরবিদ্যুৎ সেচ প্রকল্প গ্রহণ করে দেশের উন্নয়নে অবদান রাখার উদাত্ত আহ্বান জানান।

এসময় কুসুমহাটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ এনায়েতুল্লাহ এর সভাপতিত্বে অন‍্যান‍্যদের মধ্যে শেরপুর পল্লী বিদ‍্যুৎ সমিতির জুনিয়র ইঞ্জিনিয়ার সুলতান রেজা, নিউজ অব ময়মনসিংহ গ্রুপের এডমিন সাংবাদিক এনামুল হক,কুসুমহাটি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বৃন্দ,ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ,স্থানীয় গনমান্য ব্যাক্তিবর্গ ও সম্মানিত গ্রাহক সদস্যবৃন্দ ও কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD