1. admin@digonterbarta24.com : admin :
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১২:০৬ অপরাহ্ন
শিরোনাম :
মিরসরাইয়ে শিল্প নগর পরিদর্শনে সৌদি আরবের মন্ত্রীর সেনবাগে জিতেনি নৌকার কোন প্রার্থী চট্টগ্রামের সংবাদপত্র-শিল্পসাহিত্য ও সংস্কৃতির মহীরুহ বটবৃক্ষ এম এ মালেকঃ শুকলাল দাশ স্থানীয় লক্ষ্যভিত্তিক গুচ্ছগ্রাম বাস্তবায়নে ভূমি মন্ত্রণালয় চট্টগ্রামে জেনারেল হাসপাতালে নন কোভিড ইউনিটে আইসিইউ বেড উদ্বোধন দর্শনা থানা পুলিশের অভিযানে মাদকদ্রব্য সহ ২ (দুই) কেজি গাঁজা উদ্ধার কেশবপুরে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশি ২২ জনের মনোনয়নপত্র সংগ্রহ ঝালকাঠিতে ১০০ টাকায় ১৪ তরুণ-তরুণীর পুলিশে চাকরী আন্তঃবাহিনী কাবাডি প্রতিযোগিতা-২০২১ শুরু বিএমপি কমিশনারের সাথে টেলিভিশন চিত্র সাংবাদিক এসোসিয়েশনের সৌজন্য সাক্ষাৎ

সীতাকুণ্ড ফৌজদারহাটের মেয়ে রোদিতার সম্পাদনায় প্রকাশিত হতে যাচ্ছে “মেঘের আড়ালে” বই

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১
  • ১৫ বার পঠিত

কামরুল সীতাকুণ্ডঃ আমি এমনও দেখেছি এক নারী,যে ছিল সৌন্দর্যের অধিকারী সবাইকে আগলে রেখেছিল ভালবাসায়, খানিকটা চেষ্টা নতুন জীবন দেওয়ার আশায়।

আমি এমনও দেখেছি এক নারী,সন্তানের মুখ না দেখে যার হৃদয় হতো ভারী যুদ্ধ গিয়েছিল কখনো ফিরেনি আর,কোল হারা মায়ের কিভাবে চলছিল সংসার দুই-বেলা তাহার অন্ন জুটে না, কে বা দিবে ভাত রাস্তায় ঘুরে অন্নের খোঁজে সমান তাহার দিন-রাত।

রাস্তার যেন হাজার জোড়া চোখ,দেহে দেয় হাত বুলিয়ে,কিছু সংখ্যক অমানুষ সখ্যতা, গড়তে চায় নিষিদ্ধ পল্লিতে গিয়ে ছন্দে,ছন্দে নারী আর অন্নহীন মানুষদের নিয়ে কবিতা, প্রবন্ধ লিখে যাচ্ছেন এক তরুণী লেখিকা ফারিহা সালমা রোদিতা। তিনি চট্টগ্রাম সীতাকুণ্ড ফৌজদারহাট এলাকার দুল্লভ বাড়ির মুহাম্মদ দিদারুল আলমের কণ্যা।

তিনি ২০০৩ সালের ১লা জুন জন্মগ্রহণ করেন। ফৌজদারহাট কে এম উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করে বর্তমানে চট্টগ্রাম সরকারী মহিলা কলেজে এইচএসসি’তে অধ্যয়নরত আছেন। শৈশবকাল থেকে কবিতা আর লিখালিখিতে প্রবল আগ্রহ ছিল। ২০১৪ সাল থেকে প্রকাশ পেতে শুরু হয় তার কবিতা । সুন্দর ধরার অসুন্দর মানব, তীক্ত ক্লেশ, অন্ন চোরের কর্ণ কহরে, নারী তুমি আজ একা নও, বীর তুমি কোন দেশে?, এবং মোহনা, বয়সের ভার যখন দীর্ঘশ্বাস, গন্তব্য কবর, শেষ থেকে শুরু, মুক্তি, পিছুটান, তুমিহীনা একটা রাত, আমি প্রাক্তন বলছি কবিতার নামসহ মোট ৪৩টি কবিতা লিখেছেন তিনি। তার মধ্যে ১৫টি কবিতা বিভিন্ন বইয়ে প্রকাশিত হয়েছে। তার প্রথম কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে করিডোর এবং দ্বিতীয় কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে অগ্নিশিখা।

তাহার লিখায় “মেঘের আড়ালে” কাব্যগ্রন্থ শীগ্রই প্রকাশিত হবে।

২০২১ সালে “আমার দেখা শ্রেষ্ঠ নারী” কবিতাটির জন্য Plexus for youth গ্রুপ হতে পুরস্কার পেয়েছেন। এছাড়া তিনি বাংলাদেশ তারুণ্য সাহিত্য একাডেমী হতে, কবিতা ও কাব্য গ্রুপ হতে পুরস্কার গ্রহণ করেছেন। বর্তমানে তিনি ছায়া প্রকাশনে সম্পাদিকা হিসেবে নিয়োজিত আছেন।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ শাহাদাত হোসেন বলেন, অল্প বয়সে রোদিতার যে লিখালিখি মনমানসিকতা সৃষ্টি হয়েছে তা খুবই প্রশংসনীয়। রোদিতার কবিতার মান ভাল এবং উৎসাহ পাওয়ার জন্য তাহার কবিতাগুলো কবিরা, লেখকরায় যেন বিশ্লেষণ করে তা আহবান জানিয়েছেন।

আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে পুরস্কারপ্রাপ্ত গেরিলা মুক্তিযোদ্ধা (বিএলএফ), কবি, সাহিত্যিক শুক্কুর চৌধুরী প্রশংসিত হয়ে বলেন, ফারিহা সালমা রোদিতার কবিতা পড়ে মুগ্ধ হয়েছি। তার লিখালিখিতে তাহাকে সাধুবাদ জানায়। রোদিতা কবিতা আরো সৌন্দর্য বৃদ্ধি করার জন্য পরামর্শ ও সাক্ষাতকার গ্রহণ করবেন বলে জানান তিনি।

ফৌজদারহাট কে এম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ আমিনুল ইসলাম বলেন, বিদ্যালয়ে তার মেধা ছিল অনন্য। প্রতিবছর প্রতিযোগিতায় রোদিতার কবিতা, আবৃত্তি পরিবেশনায় সবাই মুগ্ধ হতো। এসএসসি’তে ভাল ফলাফলে উত্তীর্ণ হয়েছেন। তাহার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেছেন তিনি।

তরুণ কবি জাহেদুল আলমসহ আরো অনেকে রোদিতার কবিতার প্রশংসা করেছেন এবং উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD