1. admin@digonterbarta24.com : admin :
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
নিরাপদ সড়ক উপহার দেয়া আমাদের সকলের দায়িত্বঃ উপ-পরিচালক জাতীয় নিরাপদ সড়ক দিবস সিএমপি’র ট্রাফিক বিভাগের লিফলেট বিতরণ খামারপাড়া বিশ্বলতা জনকল্যাণ বৌদ্ধ বিহারে ৩২তম দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত বেগম খালেদা জিয়া’র সুস্থতা কামনায় গাজীপুর মহানগর ছাত্রদলের উদ্যোগে দোয়া মাহফিল নলছিটিতে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালিত ফ্রেন্ডশিপ’র উদ্যোগে প্যারাভেট প্রশিক্ষণের সনদ বিতরণ রাঙ্গামাটিতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত ভুলতা জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে হাইওয়ে পুলিশ ফাড়ির নানা কর্মসূচি পালিত শ্রীমঙ্গলে নিরাপদ সড়কের দাবিতে বর্ণাঢ্য র‌্যালী শ্রীমঙ্গলে রামকৃষ্ণ সেবা আশ্রমে মৌন প্রতিবাদ

সাংবাদিকতায় ধারাবাহিক পরিশ্রম থাকলে জীবন কে পরিবর্তন করা সম্ভব খান আসাদুজ্জামান

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৪২ বার পঠিত

বিশেষ প্রতিনিধিঃ যুব উন্নয়ন অধিদপ্তর ঢাকা সাংবাদিকদের আচরণবিধি কেমন হবে সেই বিষয় গুলি বিবেচনা রাখতে হবে। সাংবাদিক রাষ্ট্রের আয়না এই আয়না যদি অসচ্ছ নোংরা হয় তাহলে বিষয়টি কেমন দেখায় ড. খান আসাদুজ্জামান,কবি সাহিত্যিক লেখক এবং শিল্পী’ তিনি সফেন পরিবারের জন্য দুই ভিগা জমি ক্রয় করেন সফেন নামে বিদ্যা আশ্রম নির্মাণ করতে যাচ্ছেন সেখানে ২০ তালা ভবন নির্মাণ করা হবে।

একটি হাসপাতাল নির্মাণ করা হবে আর সাংবাদিকদের জন্য থাকার জন্য রেইষ্ট হাউজ নির্মাণ করা হবে। বিভিন্ন জেলা থেকে সাংবাদিকরা এসে থাকার জন্য আলাদা আলাদা রেইষ্ট রুম তৈরি করা হবে।সফেন পরিবার প্রতিষ্ঠান থেকে ৫ জন সাংবাদিকদের মাসিক সেলারি দার্ঘ্য করা হয়েছে।
পর্যায়ক্রমে আরো সাংবাদিক মাসি বেতন ভুক্ত হবে, সাংবাদিক পরিবারেরা পাবে আর্থিক সাহায্য ও অন্যান্য সহযোগিতা।সাংবাদিক মারা গেলে তার পরিবার পাবে ৫ লাখ টাকা।

খান আসাদুজ্জামান সকল জেলা প্রতিনিধিদের জন্য প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করেন।
কর্মশালাতে তিনি কিছু মূল্যবান আলোচনা রাখেন: যে সাংবাদিকের মাঝে নেতা ভাব’ লোভ লালোসা আর প্রেসক্লাব ফুটানি পরিচয়ে দাবরিয়ে বেরায় আর বেহুদা লাফা লাফি করে তারা কখনোই সাংবাদিকতা করতে বেশি দূর এগিয়ে যেতে পারবে না নিতাই গঞ্জের রাস্তা খোঁজে পাবে না তারা নিজেরাই জানে না কোন পথে হাটছে। একজন প্রশিক্ষত সাংবাদিক রাষ্ট্রের আয়না, ইনকাম করতে ২০০বা ৪০০টাকার জন্য পকেট সাংবাদিকতা না নেমে তাকে বিভিন্ন ছোট বড় বিজ্ঞাপনের মাধ্যমে প্রতিষ্ঠিত করতে হবে।

যে যত টার্গেট নিয়ে এগিয়ে যাবে সে যথা সময়ে তার নির্দিষ্ট সম্মানিত জায়গাতে পৌছে যাবে। একজন সাংবাদিকের মাঝে থাকতে হবে যুক্তিক আচরণবিধি। ধান্দা আর চাদাবাজির জন্য সাংবাদিকতা নয় সাংবাদিকতার মাঝে থাকতে হবে সততা আর নীতিবোধ।

দ্বিতীয় অধিবেশন শুরু হয় দুপুর ২৩০ মিনিট থেকে। সকল জেলা সাংবাদিকদের বিজ্ঞান বিষয়ে আলোচনা উপস্থাপন করেন। ড. অনিশ কুমার সরকার বলেন: প্রশিক্ষণ হচ্ছে প্রফেশনাল অভিজ্ঞতা আপনারা ২০০ টাকার কাছে কখনই বিক্রি হয়ে যাবেন না সেচরামি আর পকেট ধান্দাবাজী সাংবাদিকদের ধবংশের জন্য যথেষ্ট। বেশি খেলে বেশি পড়াশো করলে আর বেশি গাড়ী বাড়ির মালিক বা সম্পদ থাকলেই ভালো থাকা যায়না, সুখ আর শান্তি ভোগ করা যায় না জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হৃদয়ে ধারন ছিলো কিছু গুন তাই তিনি সবার মাঝে সম্মানিত ও প্রিয় হতে পেরেছেন।

তিনি আরও বলেন পত্রিকার বিজ্ঞাপন রেট কিভাবে কালেকশন করবেন সেই বিষয়েই বিশেষ প্রশিক্ষণ আয়োজন। আপনাদের জানতে হবে, বিজ্ঞাপন বিষয় গুলি কি রকম হবে, স্মার্ট বিজ্ঞাপন, ডিসপ্লে বিজ্ঞাপন ও কলাম ইঞ্চি বিজ্ঞাপন।

সাদা কালো বিজ্ঞাপন বেক সাইট বিজ্ঞাপন ও প্রথম পাতায় বিজ্ঞাপন। প্রতি কলাম ইঞ্চি মূল্য কত হবে সে বিষয় গুলি সাংবাদিকরা কতটুকুই বা জানে তারা জানে ২০০ ও ৫০০ টাকার জন্য ছুটা ছুটি করা এই ভুল যারা করবে তাদের বিজ্ঞাপন শেষ। যুক্তিক আলোচনার মাধ্যমেই বিজ্ঞাপন সম্ভব। পরিস্থিতি পর্যবেক্ষণ ও কন্ঠস্বর ডাইবেশন, ও সেল্স প্রেজেন্টেশন করতে হবে।

বলতে হবে ব্লেসিং দেন স্যার বিজ্ঞাপন বলা যাবে না তাহলে মান কমে যাবে বিজ্ঞাপন কালেকশন নষ্ট হয়ে যাবে। কারো কাছে গিয়ে অভাব দেখানো যাবে না তাহলে সাংবাদিকতা শেষ হয়ে যাবে।
স্মার্ট মার্কেটিং ঠিকানা শেখার পদ্ধতি ও কৌশল অবলম্বন। সাংবাদিকতায় ব্যাংককিং নগদ লেন দেন, কাউন্টার চেক। সফেন পরিবারের সাংবাদিকরা মাসিক বেতন ও পাবে প্রশিক্ষণ পুরস্কার ও সম্মননা।সারা দিনব্যাপী প্রশিক্ষণ শেষে জেলা প্রতিনিধি ও সিনিয়র সাংবাদিকদের প্রশিক্ষণ সনদ প্রদান করা হয়।

এবং ঘোষণা করা হয় আগামী ১ তারিখ থেকে দৈনিক বাংলাদেশ সমাচারের ১২ পাতা ছাপা হবে।
প্রশিক্ষণ কর্মশালাতে উপস্থিত ছিলেন: সভাপতি: বীর মুক্তি যুদ্ধা মোঃ গোলাম কিবরিয়া ভুইয়া, ভাইস চেয়ারম্যান, সফেন অতিরিক্ত (ডিআইজি) অব: বাংলাদেশ পুলিশ প্রধান সম্পাদক বাংলাদেশ সমাচার। প্রধান অতিথি: রঞ্জিত কুমার দাস, মাননীয় অতিরিক্ত সচিব,মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্র বাংলাদেশ সরকার বরণ্য কন্ঠ শিল্পী ও সাংস্কৃতিক প্রিয়, প্রধান আলোচক; লায়ন জাহিদ হোসেন ফিরোজ, চেয়ারম্যান আওয়ার্ডস গ্রুপ উপদেষ্টা ও আজীবন সদস্য, সফেন, কলামিষ্ট গবেষক ও সমাজকর্মি।

বিশেষ অতিথি: রোটা: মোঃ ইসমাইল হোসেন মৃধা, চেয়ারম্যান এন্ড ম্যানেজিং ডাইরেক্টর রাবেত আল হাসান শপিং সেন্টার (প্রাঃ)লিঃ বীর মুক্তিযুদ্ধা তপন কুমার সাহা ব্যবস্থাপনা সম্পাদক দৈনিক বাংলাদেশ সমাচার, ব্যবস্থাপনা পরিচালক (অবঃ) আনসার (ডিভিপি) উন্নয়ন ব্যাংক খালেদ এইচ এম রানা,সহ- সম্পাদক দৈনিক বাংলাদেশ সমাচার বাংলাদেশ ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটি,জিপি মেম্বার এফবিসিসিআই।

মহিবুল রহমান খান বাবুল, বিশিষ্ট বীমা ব্যাক্তিত্ব সহযোগী সম্পাদক দৈনিক বাংলাদেশ সমাচার।
ড. খান আসাদুজ্জামান প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক, সফেন পরিচালক, আনসার ডিভিপি উন্নয়ন ব্যাংক,কবি, গবেষক, গীতিকার, সুরকার ও কন্ঠ শিল্পী।শনিবার সকাল থেকে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা সম্মাননা সনদ প্রদান উৎসব অনুষ্ঠানে দিনব্যাপী প্রশিক্ষণ দেওয়া হয়।বিভিন্ন জেলা থেকে সিনিয়র সাংবাদিকরা এই কর্মশালাতে অংশগ্রহণ করেন।

সফেন পরিবার দৈনিক বাংলাদেশ সমাচার। ৮ জনকে বেতন সেলারি ঘোষণা করা হয়। সকল জেলা ও বিশেষ প্রতিনিধিদের মাসিক বেতন ভুক্ত করা হবে।

দৈনিক বাংলাদেশ সমাচার প্রতিনিধিরা প্রশিক্ষিত পারিশ্রমিক সাংবাদিক। সফেন পরিবার বাংলাদেশ সমাচার প্রতিনিধিদের ভবিষ্যত উজ্জ্বল করতে সর্বক্ষণই পাশে থাকতে চান খান আসাদুজ্জামান সফেন পরিচালক।

তিনি প্রতিনিধিদের উদ্দেশ্য বলেন সাংবাদিকতায় ২০০,৪০০ টাকার জন্য মাঠে কেনো সম্মান বিক্রি করবেন। যারা এই লোভে সাংবাদিকের আইডি কার্ড নিয়ে মাঠে দৌর যাপ করবে তারা পেশাগতভাবে সাংবাদিক হতে পারবে না সাংবাদিকদের পরিবার আছে সংসার আছে ছেলে মেয়ে আছে তাই বলে
সেচরামি করে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD