1. admin@digonterbarta24.com : admin :
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬:৩০ অপরাহ্ন

রাত পৌহালেই ১৬০ ইউপির ভোট

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৬ বার পঠিত

রাজনীতি ডেস্কঃ দেশের ১৬০টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ হচ্ছে সোমবার। একইসঙ্গে ভোট নেওয়া হচ্ছে নয়টি পৌরসভাতেও। তবে এরমধ্যে ৪৪টি ইউপির চেয়ারম্যান পদে এবং তিন পৌরসভার মেয়র পদে একজন করে প্রার্থী হওয়ায় তারা বিজয়ী হয়েছেন। এসব জায়গায় চেয়ারম্যান ও মেয়র পদ বাদে অন্য পদগুলোতে ভোট নেওয়া হবে।

সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। ভোটগ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করা হয়েছে। করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে নির্বাচন হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এদিকে কক্সবাজারের চকরিয়া পৌরসভার নির্বাচনে প্রভাব বিস্তারের ঘটনায় কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলমকে শোকজ করেছে কমিশন। নোয়াখালীর হাতিয়ায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে ১০ জন আহত হয়েছেন। বাগেরহাট জেলার ৬৫ ইউপির মধ্যে ৩৭টিতে চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। এছাড়া জেলাটির মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউপিতে শেষ মুহূর্তে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

ইসি জানিয়েছে, ১৬০ ইউপির মধ্যে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ৪৪ জন। চেয়ারম্যান পদে মোট প্রার্থী রয়েছেন ৫০০ জন। সংরক্ষিত ওয়ার্ডে প্রার্থী রয়েছেন এক হাজার ৯৬৫ জন এবং সাধারণ ওয়ার্ডে প্রার্থী রয়েছেন ছয় হাজার ৩৩৩ জন। এদিকে নয় পৌরসভার মধ্যে তিনটিতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হয়েছেন। এছাড়া বাকি পৌরসভায় মেয়র পদের লড়াইয়ে রয়েছেন ২৭ জন।

নির্বাচন নিয়ে উৎকণ্ঠা-অজানা শঙ্কা রয়েছে ভোটার ও প্রার্থীদের মধ্যে। ভোট নিয়ে টানটান উত্তেজনা বিরাজ করছে নির্বাচনী এলাকাগুলোতে। এবারের ইউপি নির্বাচনে বিএনপি প্রার্থী না দিলেও মাঠে রয়েছেন আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ অন্যান্য দলের প্রার্থীরা। যদিও বিএনপির কিছু প্রার্থী স্বতন্ত্র হিসেবে লড়াইয়ে রয়েছেন।

ইসি বলছে, নির্বাচন নির্বিঘ্ন করতে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে সংশ্লিষ্ট এলাকায়। এরমধ্যে যেসব এলাকায় ক্ষমতাসীন দলের বিদ্রোহী প্রার্থী রয়েছেন, সেখানে ভোট নিয়ে উত্তেজনা বেশি।

নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবে বলে আশা করছেন নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। রোববার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এক সংবাদ সম্মলনে তিনি এ কথা বলেন।

ইসি সচিব বলেন, তফসিল অনুযায়ী, এ দিন ১৬১টি ইউপিতে ভোট হওয়ার কথা থাকলেও আদালতের আদেশে মোড়লগঞ্জের নিশানবাড়িয়া ইউপি নির্বাচন স্থগিত করা হয়েছে। এছাড়া নয়টি পৌরসভা এবং দুটি উপজেলার ভাইস চেয়ারম্যান পদেও ভোট হবে এ দিন।

ইসি কর্মকর্তারা বলছেন, দেশে প্রথম ধাপে ৩৭১ ইউনিয়ন পরিষদ নির্বাচন হওয়ার কথা ছিল গত ১১ এপ্রিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় ১ এপ্রিল তা স্থগিত করা হয়। এরমধ্যে প্রথম ধাপে গত ২১ জুন ২০৪টি ইউনিয়নে নির্বাচন হয়। তখন ১৬৭ ইউপির নির্বাচন স্থগিত রাখা হয়। এরমধ্যে প্রার্থী মারা যাওয়ায় পাঁচটি ইউপি এবং মামলাজনিত কারণে একটি এবং দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সেন্টমার্টিন ইউনিয়নে আপাতত ভোট হচ্ছে না।

সে হিসেবে খুলনা বিভাগের খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা এবং চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, কক্সবাজার ও নোয়াখালীর ১৬০ ইউপি এবং ৯টি পৌরসভায় ভোট হচ্ছে সোমবার। এছাড়া জানা গেছে, নয়টি পৌরসভার সবকটিতে এবং ১৬০ ইউপির মধ্যে ১১টিতে ইভিএমে ভোটগ্রহণ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD