1. admin@digonterbarta24.com : admin :
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬:৪৯ অপরাহ্ন

রত্নাংকুর বন বিহারে শুভ মধু পূর্ণিমা উদযাপন

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
  • ৫৯ বার পঠিত

তুফান চাকমা, নানিয়ারচর প্রতিনিধিঃ- রাঙ্গামাটি জেলার নানিয়ারচরে রত্নানংকুর বন বিহারে ধর্মীয় উৎসব-উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হয়েছে শুভ মধু পূর্ণিমা।

২০ সেপ্টেম্বর (সোমবার) সকাল ৯টায় রত্নাংকুর বন বিহারের দেশনালয়ে ভিক্ষু সঙ্ঘের উপস্থিতিতে দেব-মনুষ্য হিত সুখার্থে এবং বিশ্বের সকল প্রাণীর সুখ শান্তি মঙ্গল কামনা করে বৌদ্ধ ভিক্ষু সঙ্ঘে উউদ্দ্যেশ্যে বুদ্ধ মুর্তি দান, সঙ্ঘদান,অষ্টপরিষ্কার দান,বুদ্ধ পূজা,লাভী শ্রেষ্ঠ সীবলি ভান্তে পূজা,উপগুপ্ত ভান্তে পূজা, বনভান্তে পূজা,মধু দান, পিন্ডুদান সহ নানাবিধ দান সম্পাদন করা হয়।

এই মহতী পূণ্য অনুষ্ঠান পরিচালনা এবং পঞ্চশীল প্রার্থণা করেন উষাকিরণ চাকমা।

উক্ত পূণ্য অনুষ্টানে সঙ্ঘ প্রধান হিসেবে উপবিষ্ট ছিলেন রত্নাংকুর বন বিহারের অধ্যক্ষ বিশুদ্ধানন্দ ভিক্ষু ও তার শিষ্যসঙ্ঘ।

জানা যায়, তথাগত বুদ্ধ কোশাম্বীতে ভিক্ষু-সংঘসহ অবস্থান করার সময় বিনয়ধর পন্থী ভিক্ষু ও সূত্রধর পন্থী ভিক্ষুর মধ্যে বিনয় সম্পর্কিত একটি বিষয় নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। এ বিষয়ে উভয়পক্ষের ভিক্ষুদের মধ্যে মতদ্বৈততা চরম আকার ধারণ করলে তথাগত বুদ্ধ বিবাদ মীমাংসা করার প্রচেষ্টা করেন। কিন্তু উভয়পক্ষ তাদের স্ব স্ব মতের পক্ষে অবস্থান নেয়। ফলে বিবাদ মীমাংসা করা সম্ভব না হওয়ায় বুদ্ধ কোশাম্বী ত্যাগ করে পারিলেয়্য বনে গমন করেন এবং দশম বর্ষাবাস সেখানে পালন করেন। পারিলেয়্য বনে বর্ষাযাপনকালে একটি একাচারী হাতি প্রতিদিন বুদ্ধের সেবা করত। বনের ফল সংগ্রহ করে বুদ্ধকে দান করত। এ সময় বনের একটি বানর হস্তীরাজ কর্তৃক বুদ্ধকে সেবা করতে দেখে তারও বুদ্ধকে পূজা করার ইচ্ছা জাগে। ভাদ্র পূর্ণিমাতে সে একটি মৌচাক সংগ্রহ করে বুদ্ধকে দান করেন।

মৌচাকে মৌমাছির ছানা ও ডিম থাকায় বুদ্ধ প্রথমে মধু পান করলেন না। বানর তা বুঝতে পেরে মৌচাকটি নিয়ে ছানা ও ডিম পরিষ্কার করে পুনরায় বুদ্ধকে দান করলে বুদ্ধ মধু পান করেন। পারিলেয়া বনে হস্তিরাজ কর্তৃক ভগবান বুদ্ধের সেবাপ্রাপ্তি ও বানরের মধুদানের কারণে এ দিনটি বৌদ্ধদের কাছে স্মরণীয় ও আনন্দ-উৎসবমুখর পুণ্যময় একটি দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD