1. admin@digonterbarta24.com : admin :
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
নিরাপদ সড়ক উপহার দেয়া আমাদের সকলের দায়িত্বঃ উপ-পরিচালক জাতীয় নিরাপদ সড়ক দিবস সিএমপি’র ট্রাফিক বিভাগের লিফলেট বিতরণ খামারপাড়া বিশ্বলতা জনকল্যাণ বৌদ্ধ বিহারে ৩২তম দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত বেগম খালেদা জিয়া’র সুস্থতা কামনায় গাজীপুর মহানগর ছাত্রদলের উদ্যোগে দোয়া মাহফিল নলছিটিতে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালিত ফ্রেন্ডশিপ’র উদ্যোগে প্যারাভেট প্রশিক্ষণের সনদ বিতরণ রাঙ্গামাটিতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত ভুলতা জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে হাইওয়ে পুলিশ ফাড়ির নানা কর্মসূচি পালিত শ্রীমঙ্গলে নিরাপদ সড়কের দাবিতে বর্ণাঢ্য র‌্যালী শ্রীমঙ্গলে রামকৃষ্ণ সেবা আশ্রমে মৌন প্রতিবাদ

সীতাকুণ্ডে বিলুপ্তপ্রায় তালগাছের অর্ধসহস্র চারা রোপন

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৪২ বার পঠিত

আবুল হাসনাতঃ চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার মুরাদপুরগ্রামে বিলুপ্তপ্রায় তালগাছ সহ পরিবেশ রক্ষায় বৃক্ষরোপন কর্মসূচী শুরু করেছে মুরাদপুর উন্নয়ন সোসাইটি-মউস নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

রোববার (৫ সেপ্টেম্বর) মুরাদপুর শহীদ ক্যাপ্টেন শামসুল হুদা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে এই বৃক্ষরোপন কর্মসূচী উদ্বোধন করেন, স্থানীয় ইউপি চেয়ারম্যান জাহেদ হোসেন নিজামী।

অনুষ্ঠানে মুরাদপুর ইউপি চেয়ারম্যান জাহেদ হোসেন নিজামী পরিবেশ রক্ষা ও বিলুপ্তপ্রজাতীর বৃক্ষরোপনের মতো কর্মসূচির জন্য মউসকে ধন্যবাদ জানান। তিনি এলাকার জনহিতকর কাজে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সব ধরণের সহায়তা প্রদানের আশ্বাস দেন।

মুরাদপুরকে পরিকল্পিত সবুজায়নের মাধ্যমে পরিবেশ রক্ষায় এখন থেকে বছরব্যাপী এই বৃক্ষরোপন কর্মসূচী অব্যাহত থাকবে বলে জানানো হয় অনুষ্ঠানে। মউস এর পলিসি নির্ধারণ কমিটির সদস্য আবু জাফর ভূইয়া বলেন, তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। তাই বিলুপ্তপ্রায় তাল গাছের চারা রোপনের মধ্যদিয়ে মউস বৃক্ষরোপন কর্মসূচির সূচনা করেছে। আগামীতে নিজস্ব নার্সারিতে ফলজ, বনজ, ঔষধিসহ সৌন্দর্যবর্ধনকারী গাছ রোপনের পরিকল্পনাও নিয়েছে মউস। এজন্য সবার সহযোগিতা কামনা করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে মউস এর পলিসি নির্ধারণ কমিটির সদস্য, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড-এর অবসরপ্রাপ্ত জিএম (অর্থ) আবু জাফর ভূইয়া, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী, কাজী আশরাফুজ্জামান খসরু, বর্ণালী ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ মছিউদ্দৌলা, বিশিস্ট রাজনীতিবিদ ও ব্যবসায়ী নেতা নাজমুল বারী পিন্টু, সাংবাদিক আবুল হাসনাত, ব্যবসায়ী ও তরুণ সমাজকর্মী আশেক এলাহী নিজামী বক্তব্য রাখেন। তরণ সমাজকর্মী ও মউস এর ভলান্টিয়ার সদরুল চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে আশুতোষ দাস, সমাজকর্মী এস এম তোফায়েল উদ্দিন, মো: সালাউদ্দিন, জাহাঙ্গীর আলম, মো: সাইফুল ইসলাম, ছলিমউল্লাহ, জয়নাল আবেদীনসহ বিপুল সংখ্যক তরুণ স্বেচ্ছাসেবী উপস্থিত ছিলেন।

উদ্বোধনের পর মুরাদপুর শহীদ ক্যাপ্টেন শামসুল হুদা সড়ক (মুরাদপুর-দোয়াজীপাড়া) ও ফকিরহাট থেকে উপকূলীয় ভেড়ীবাঁধ পর্যন্ত সড়কের দুই পাশে গাছের চারা রোপন করা হয়। এর মধ্যে ৫৫০টি তালগাছের চারা, ৫০০টি বিভিন্ন ধরণের ফলজ, বনজ ও ঔষধি সহ সহস্রাধিক গাছের চারা রয়েছে।

সুউচ্চ চন্দ্রনাথ পাহাড় ও সন্দ্বীপ চ্যানেলের মাঝখানে সবুজ মাঠ আর গাছ গাছালীতে ভরা ১৫ টি গ্রাম নিয়ে গঠিত মুরাদপুর ইউনিয়ন। এই ইউনিয়নের সৌন্দর্য ও প্রাকৃতিক পরিবেশকে আরো সুন্দর, সুশোভিত করার প্রত্যয়ে বিলুপ্তপ্রায়বৃক্ষ ছাড়াও ঔষধি, ফলজ গাছ লাগানোর এই উদ্যোগ মুরাদপুর উন্নয়ন সোসাইটি-মউস এর। প্রবাস থেকে পুরো কর্মসূচির সমন্বয় করেন, মউস এর পলিসি নির্ধারণ কমিটির সদস্য আখতারুন্নবী শাহীন।

বৃক্ষরোপন কর্মসূচিতে সহযোগিতা করে এস এস সি ৯৫ ব্যাচ, তারুণ্যের আলো ফাউন্ডেশন, ইলিয়াছ খাঁন ভূইয়া বাড়ী একতা সংঘসহ কয়েকটি সামাজিক সংগঠনের সদস্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD