1. admin@digonterbarta24.com : admin :
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১১:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
বাগেরহাটে কোস্টস (COASTS) প্রকল্পের জেলা পর্যায়ের অবহিত করন সভা অনুষ্ঠিত বাগেরহাটে ইট বোঝাই ট্রলির ধাক্কায় নারীসহ তিনজন নিহত ঢাকা জেলা দক্ষিণ ও কেরানীগঞ্জ মডেল ছাত্রলীগের প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ মৌলভীবাজারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গোল্ডকাপ টুর্নমেন্টের উদ্বোধন নগর যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন’কে স্বাগত জানিয়ে যুবলীগ নেতা নোবেলের উদ্যোগে বিশাল মিছিল বীজন নাট্য সম্মাননা পাচ্ছেন কবি গোলাম মাওলা জসিম মডেল মসজিদ নির্মাণের দাবিতে রামগড়ে ধর্মপ্রাণ মুসল্লিদের মানববন্ধন ও স্মারকলিপি পেশ রেলের জায়গা বহুতল ভবন কর্মচারীদের উপর হামলা,চাকরী খেয়ে ফেলার হুমকি টাংগাইলের সখীপুর উপজেলা ও পৌর জাতীয় পার্টির কমিটি নিয়ে মামা- ভাগ্নে গ্রুপিং বাকলিয়া থানা পুলিশের অভিযানে ০৮ কেজি গাঁজা সহ ০২জন মাদক ব্যবসায়ী গ্রেফতার

মাত্র ১৫ মিনিটে মোংলা বন্দরে ওয়ান স্টপ সার্ভিস সেবা মিলছে

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১
  • ৭১ বার পঠিত

বাগেরহাট প্রতিনিধিঃ বন্দরের কাজের গতি বাড়াতে এবং মোংলা বন্দরের বিভিন্ন সেবা এক প্ল্যাটফর্মে আনতে ও বন্দর ব্যবহারকারীদের সুবিধার্থে ২০১৫ সালে মোংলায় চালু করা হয় ওয়ান স্টপ সার্ভিস।

ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে কন্টেইনার বিল, আনস্টাফিং, ইকুয়েপমেন্ট, রাজস্ব ও রিটার্নসহ বিভিন্ন সেবা ১৫-২০ মিনিটের মধ্যেই পাচ্ছেন বন্দর ব্যবহারকারীরা। পাশাপাশি বন্দর জেটিতে খালাশকৃত কন্টেইনার, সাধারণ পণ্য ও রিকন্ডিশন গাড়ির বিল প্রস্তুত করা হচ্ছে অটোমেশন সফটওয়্যারের মাধ্যমে।

ফলে আগে যে কাজে ২ ঘণ্টা সময় লাগতো, এখন সেই কাজ মাত্র ১৫ মিনিটেই করা সম্ভব হচ্ছে বলে জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মোঃ মোস্তফা কামাল।তিনি বলেন, মোংলা সমুদ্র বন্দরের আমদানি ও রফতানিযোগ্য মালামালের ডকুমেন্টেশন কার্যক্রম দ্রুততার সাথে সম্পন্ন করতে ২০১৫ সাল থেকে ওয়ান স্টপ সার্ভিস কার্যক্রম চালু হয়। বন্দরের ওয়ান স্টপ সার্ভিস সেন্টার থেকে ট্রাফিক বিভাগের চারটি শাখা বন্দর ব্যবহারকারীদের নিয়মিত সেবা প্রদান করে যাচ্ছে।

বর্তমানে বন্দর ব্যবহারকারীরা ১৫ থেকে সর্বোচ্চ ৩০ মিনিটের মধ্যে সব ধরনের ডকুমেন্টেশন কার্যক্রম সম্পন্ন ও বন্দর শুল্কাদি পরিশোধের তথ্য সংগ্রহ করতে পারেন। এতে একদিকে সেবার মান ও কাজের অগ্রগতি বেড়েছে অন্যদিকে সময় কম লাগছে। ধাপে ধাপে ওয়ান স্টপ সার্ভিসের সেবার পরিধি আরও বাড়বে বলে জানিয়েছেন বন্দরের এই কর্মকর্তা।বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, মোংলা বন্দর ব্যবহারকারীদের সুবিধার্থে ওয়ান স্টপ সেবাটি বন্দরের জেটি এলাকায় পরিচালিত হচ্ছে।

এতে যেসব বিভাগ সরাসরি অপারেশনাল কাজের সঙ্গে জড়িত তাদের সকলকে একটি কক্ষে একত্রিত করা হয়েছে। এর ফলে বন্দর ব্যবহারকারীদের এক বিভাগ থেকে অন্য বিভাগে যেতে হচ্ছে না।তিনি আরও জানান, মোংলা বন্দরের সক্ষমতা কয়েক বছরে বেশ বেড়েছে। এ ছাড়া বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য অনেক কাজ চলমান রয়েছে। এসব কাজ শেষ হলে বন্দরের সক্ষমতা আরও বাড়বে বলে দাবি করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD