1. admin@digonterbarta24.com : admin :
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১২:২৫ অপরাহ্ন
শিরোনাম :
মিরসরাইয়ে শিল্প নগর পরিদর্শনে সৌদি আরবের মন্ত্রীর সেনবাগে জিতেনি নৌকার কোন প্রার্থী চট্টগ্রামের সংবাদপত্র-শিল্পসাহিত্য ও সংস্কৃতির মহীরুহ বটবৃক্ষ এম এ মালেকঃ শুকলাল দাশ স্থানীয় লক্ষ্যভিত্তিক গুচ্ছগ্রাম বাস্তবায়নে ভূমি মন্ত্রণালয় চট্টগ্রামে জেনারেল হাসপাতালে নন কোভিড ইউনিটে আইসিইউ বেড উদ্বোধন দর্শনা থানা পুলিশের অভিযানে মাদকদ্রব্য সহ ২ (দুই) কেজি গাঁজা উদ্ধার কেশবপুরে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশি ২২ জনের মনোনয়নপত্র সংগ্রহ ঝালকাঠিতে ১০০ টাকায় ১৪ তরুণ-তরুণীর পুলিশে চাকরী আন্তঃবাহিনী কাবাডি প্রতিযোগিতা-২০২১ শুরু বিএমপি কমিশনারের সাথে টেলিভিশন চিত্র সাংবাদিক এসোসিয়েশনের সৌজন্য সাক্ষাৎ

শ্মশানের জমি দখলে নিতে ধানের চারা রোপণ : প্রশাসনের হস্তক্ষেপ কামনা

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : বুধবার, ২৫ আগস্ট, ২০২১
  • ৪০ বার পঠিত

নিজস্ব প্রতিবেদকঃ কক্সবাজারের রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল পূর্ব বোমাংখিল গ্রামের সনাতনী সম্প্রদায়ের শ্মশান দখলের অভিযোগ পাওয়া গেছে, শ্মশান উদ্ধারে প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে রামু উপজেলা নির্বাহী অফিসার বরাবর অভিযোগ দায়ের করেছে শ্মশান পরিচালনা কমিটি।

অভিযোগ সূত্রে জানা যায়, পূর্ব বোমাংখীল শর্মা পাড়ায় ১৫০ সনাতনী পরিবারের বসবাস, তাদের নিজস্ব কোন শ্মশান না থাকায় স্থানীয় কনক কান্তি শর্মা তার ওয়ারিশসূত্রে প্রাপ্ত বি,এস, ১০৮১২ নং দাগের আন্দর ৬ শতক জমি শ্মশানের জন্য দান করেন। পরবর্তীতে শ্মশানের নামে ৬ শতক জমি নিয়ে বি,এস ৪০৪২ নং খতিয়ান সৃজিত হয়। শ্মশানের জমিতে সকলের সহযোগিতায় মাটি ভরাট করে স্থানীয় ইউ,পি সদস্যসহ গন্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে সাইনবোর্ডও দেওয়া হয়েছিল।

কিন্তু স্থানীয় পূর্ব বোমাংখিল গ্রামের বাসিন্দা মৃত মোহাম্মদ শফির স্ত্রী জহুরা খাতুন ও মৃত আইলাজ্জামানের ছেলে ছুরুত আলমের নেতৃত্ব ৭/৮ জনের ভুমিদস্যুচক্র লোভের বশবর্তী হয়ে সনাতনী সম্প্রদায়ের একমাত্র শেষ ঠিকানা শ্মশানটি জোর পূর্বক দখল করে নিয়ে সেখানে শ্মশানের চিহ্ন নিশ্চিহ্ন করে দিয়ে ধান রোপন করে দেয়।
এই জায়গাটি ছাড়া সনাতনী সম্প্রদায়ের কোন লোক মারা গেলে সৎকার করার বিকল্প কোন জায়গা নেই। স্থানীয় জহুরা খাতুন গং শ্মশানের জমি দখল করায় সনাতনী সম্প্রদায়ের মাঝে চরম ক্ষোভ ও আতংক বিরাজ করছে, যে কোন মুহুর্থে ভুমিদস্যুচক্র জহুরা খাতুন গং সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি করতে পারে বলেও অভিযোগে আশংকা করেছে।

এ বিষয়ে শ্মশান পরিচালনা কমিটির সভাপতি নিরুপম শর্মা মিতু ও সাধারন সম্পাদক রাম প্রসাদ শর্মা জানান, জহুরা খাতুন গং শ্মশানের জমি জোর পূর্বক দখল করায় তা উদ্ধারে তারা ইউএনও বরাবর গত ২৩ আগস্ট অভিযোগ দিয়েছে, শান্তি পূর্ণভাবে শ্মশানের জমি ভুমিদস্যু জহুরা খাতুন গং এর হাত থেকে দখল মুক্ত করতে প্রশাসনের সহযোগিতা চান।

অভিযোগের বিষয়ে জানার জন্য অভিযুক্ত জহুরা খাতুনের কোন মোবাইল নম্বর না থাকায় যোগাযোগ করতে না পারায় অভিযোগের বিষয়ে জানা সম্ভব হয়নি,অপর অভিযুক্ত ছুরুত আলম নিজে মোবাইল ব্যবহার না করায় তার সাথে যোগাযোগের জন্য তার ছেলের ব্যবহৃত ০১৮৬৩৩৫৯৯৬২ নম্বরে কল দিলে সংযোগ পাওয়া যায় নি।

শ্মশানের জমি দখলের বিষয়ে জানার জন্য স্থানীয় ইউ,পি সদস্য মনিরুল আলমের ব্যবহৃত ০১৮৭৫৭৯১৩৭৪ নং মোবাইলে যোগাযোগ করলে মোবাইল বন্ধ থাকায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।
স্থানীয় সনাতনী সম্প্রদায়ের নাম প্রকাশ না করা শর্তে জানান, জহুরা খাতুন গং একটি সংঘবদ্ধ ভুমিদস্যুচক্র তারা নিরীহ মানুষের জমি দখল করে ঝগড়া বিবাদে লিপ্ত থাকে।

তাদের বিরুদ্ধে কথা বললেই আক্রমণ করে। শ্মশানের জমি দখল করে জহুরা খাতুন গং হিন্দু- মুসলিমের সুন্দর সম্প্রীতি বিনষ্ট করে নৈরাজ্য সৃষ্টি করতে চাচ্ছে। তারা এখন অজানা আতংকে আছে। শ্মশানের জমি দখল মুক্ত করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন স্থানীয় শান্তিপ্রিয় সনাতনী সম্প্রদায়ের লোকজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD