1. admin@digonterbarta24.com : admin :
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০১:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
জাতীয় শোক দিবসে রাঙামাটিতে “One Bangladesh” উদ্যোগে মোমবাতি প্রজ্জ্বলণ ও আলোচনা সভা পুলিশ কর্মকর্তা এ বি এম মুজাহিদুল ইসলামকে বিদায় সংবর্ধনা দিল জেলা পুলিশ জাতীয় শোক দিবস উপলক্ষে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করে ২৩ বিজিবি যামিনীপাড়া বর্ডার গার্ড বিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালিত জাতীয় শোক দিবস উপলক্ষে ৪৫ বিজিবি জোন কর্তৃক খাদ্য সামগ্রী ও চিকিৎসা সেবা প্রদান ইঞ্জিন বিকল হয়ে ভাসতে থাকা ফিশিং ট্রলার হতে ১৩ জেলেকে জীবিত উদ্ধার রামগড়ে জাতীয় শোক দিবসে বিজিবির নানা কর্মসূচি আশুলিয়ায় আওয়ামী লীগের শোক দিবস পালিত ১৫ আগস্ট উপলক্ষে যুবলীগ নেতা নোবেলের উদ্যোগে দোয়া মাহফিল ও খাবার বিতরণ  কাশিমপুরে ১৫- ই আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে শোক সভা

বৈরি আবহাওয়ায় সাগরে যেতে পারছেনা বাগেরহাটের জেলেরা

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
  • ১৪৮ বার পঠিত

সোহেল রানা বাবু,বাগেরহাট প্রতিনিধিঃ ২৩ জুলাই ৬৫ দিনের অবরোধ শেষ হলেও বৈরি আবহাওয়া ও লঘুচাপ সৃষ্টি হওয়ার কারনে সাগরে ইলিশ আহরনে যেতে পারছেন না বাগেরহাটের জেলেরা । সকল প্রস্তুতি সম্পন্ন করেও ঘাটেই থাকতে হচ্ছে জেলেদের । বাগেরহাটের শরণখোলার মৎস্য অবতরণ কেন্দ্রসহ উপজেলার বিভিন্ন ঘাটে নোঙর করে আছে শত শত ফিশিং ট্রলার ।

একদিকে করোনা অন্যদিকে ইলিশ মৌসুমের শুরু থেকেই দীর্ঘ দুই মাসের অবরোধে নিঃস্ব হয়ে পড়েছেন জেলে-মহাজনরা । তার ওপর অবরোধ শেষ হতে না হতেই বৈরি আবহাওয়ার কবলে পড়তে হয়েছে তাদের । এই ত্রিমুখী সংকটের মুখে লাখ লাখ টাকা পুঁজি বিনিয়োগ করে চরম হতাশায় পড়েছেন জেলে-মহাজনরা । সময় মতো সাগরে জাল ফেলতে না পারলে শুরুতেই লোকসানে পড়তে হবে তাদের ।

অবরোধের অবসর সময়ে জাল-ট্রলার মেরামত করে সাগরে যাওয়ার উপযোগী করতে একেকজন ট্রলার মালিক ইতমধ্যেই দুই-তিন লাখ টাকা করে খরচ করে ফেলেছেন । জ্বালানী তেল,রসদ সামগ্রী কেনা এবং জেলে শ্রমিক ও মাঝিদের কারো ১০ হাজার আবার কারো ২০-২৫ হাজার টাকা অগ্রিম দিতে হয়েছে । এসব টাকার বেশিরভাগই মহাজনদের কাছ থেকে দাদন ও সুদে নিয়েছেন তারা ।

এই পরিস্থিতিতে জেলেদের অর্থনৈতিক সংকট
চরম আকার ধারন করছে বলে জানান অনেকে ।
জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি মো. আবুল হোসেন জানান.অবরোধ শেষে অনেক আশা নিয়ে সাগরে রওনা হবেন জেলেরা কিন্তু
বৈরি আবহাওয়ায় তাদের সবকিছু মাটি করে দিয়েছে । সময় মতো সাগরে জাল ফেলতে না পারলে তাদের প্রত্যেক ট্রলার মালিককে লাখ টাকা
লোকসান গুনতে হবে ।

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Shakil IT Park