1. admin@digonterbarta24.com : admin :
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫:০২ অপরাহ্ন
শিরোনাম :
নগরীতে চোলাইমদ সহ গ্রেফতার ১ মেজর সিনহা হত্যা মামলার তৃতীয় দফায় সাক্ষ্যগ্রহণ শুরু প্রধানমন্ত্রীর আপত্তিকর ছবি ফেসবুকে পোস্ট করায় আকতারের ৭ বছরের কারাদণ্ড যে কোনো সময় খালেদার মুক্তি বাতিল করতে পারে সরকার ফেনীর সোনাগাজীতে আ’লীগের মেয়র প্রার্থীর সমর্থকসহ ১৪ জন আটক রাশিয়ার বিশ্ববিদ্যালয়ে এলোপাতাড়ি গুলি, ৫ জন নিহত জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে প্রধানমন্ত্রী মানবাধিকার ফাউন্ডেশন থেকে প্রত্যয়ন পত্র তুলে দেন সভাপতি নজরুল ইসলাম চৌধুরী ডেমরা প্রেস ক্লাব স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক গাড়িচালক মালেক কে ৩০ বছর কারাদণ্ড কক্সবাজারের মহেশখালী ও কুতুবদিয়ায় নির্বাচনী সহিংসতায় নিহত ২

বৈরি আবহাওয়ায় সাগরে যেতে পারছেনা বাগেরহাটের জেলেরা

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
  • ৬০ বার পঠিত

সোহেল রানা বাবু,বাগেরহাট প্রতিনিধিঃ ২৩ জুলাই ৬৫ দিনের অবরোধ শেষ হলেও বৈরি আবহাওয়া ও লঘুচাপ সৃষ্টি হওয়ার কারনে সাগরে ইলিশ আহরনে যেতে পারছেন না বাগেরহাটের জেলেরা । সকল প্রস্তুতি সম্পন্ন করেও ঘাটেই থাকতে হচ্ছে জেলেদের । বাগেরহাটের শরণখোলার মৎস্য অবতরণ কেন্দ্রসহ উপজেলার বিভিন্ন ঘাটে নোঙর করে আছে শত শত ফিশিং ট্রলার ।

একদিকে করোনা অন্যদিকে ইলিশ মৌসুমের শুরু থেকেই দীর্ঘ দুই মাসের অবরোধে নিঃস্ব হয়ে পড়েছেন জেলে-মহাজনরা । তার ওপর অবরোধ শেষ হতে না হতেই বৈরি আবহাওয়ার কবলে পড়তে হয়েছে তাদের । এই ত্রিমুখী সংকটের মুখে লাখ লাখ টাকা পুঁজি বিনিয়োগ করে চরম হতাশায় পড়েছেন জেলে-মহাজনরা । সময় মতো সাগরে জাল ফেলতে না পারলে শুরুতেই লোকসানে পড়তে হবে তাদের ।

অবরোধের অবসর সময়ে জাল-ট্রলার মেরামত করে সাগরে যাওয়ার উপযোগী করতে একেকজন ট্রলার মালিক ইতমধ্যেই দুই-তিন লাখ টাকা করে খরচ করে ফেলেছেন । জ্বালানী তেল,রসদ সামগ্রী কেনা এবং জেলে শ্রমিক ও মাঝিদের কারো ১০ হাজার আবার কারো ২০-২৫ হাজার টাকা অগ্রিম দিতে হয়েছে । এসব টাকার বেশিরভাগই মহাজনদের কাছ থেকে দাদন ও সুদে নিয়েছেন তারা ।

এই পরিস্থিতিতে জেলেদের অর্থনৈতিক সংকট
চরম আকার ধারন করছে বলে জানান অনেকে ।
জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি মো. আবুল হোসেন জানান.অবরোধ শেষে অনেক আশা নিয়ে সাগরে রওনা হবেন জেলেরা কিন্তু
বৈরি আবহাওয়ায় তাদের সবকিছু মাটি করে দিয়েছে । সময় মতো সাগরে জাল ফেলতে না পারলে তাদের প্রত্যেক ট্রলার মালিককে লাখ টাকা
লোকসান গুনতে হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD