1. admin@digonterbarta24.com : admin :
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
নিরাপদ সড়ক উপহার দেয়া আমাদের সকলের দায়িত্বঃ উপ-পরিচালক জাতীয় নিরাপদ সড়ক দিবস সিএমপি’র ট্রাফিক বিভাগের লিফলেট বিতরণ খামারপাড়া বিশ্বলতা জনকল্যাণ বৌদ্ধ বিহারে ৩২তম দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত বেগম খালেদা জিয়া’র সুস্থতা কামনায় গাজীপুর মহানগর ছাত্রদলের উদ্যোগে দোয়া মাহফিল নলছিটিতে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালিত ফ্রেন্ডশিপ’র উদ্যোগে প্যারাভেট প্রশিক্ষণের সনদ বিতরণ রাঙ্গামাটিতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত ভুলতা জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে হাইওয়ে পুলিশ ফাড়ির নানা কর্মসূচি পালিত শ্রীমঙ্গলে নিরাপদ সড়কের দাবিতে বর্ণাঢ্য র‌্যালী শ্রীমঙ্গলে রামকৃষ্ণ সেবা আশ্রমে মৌন প্রতিবাদ

পাহাড়ের উগ্রপন্থী উপজাতিদেরকে সম্মানের সাথে সমতলে পুনর্বাসন করা হোক

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : শনিবার, ২৪ জুলাই, ২০২১
  • ৩১ বার পঠিত

নিজস্ব প্রতিবেদকঃ পার্বত্য চট্টগ্রাম ছাড়াও বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে বিভিন্ন উপজাতি সম্প্রদায়ের লোকজন শত শত বছর ধরে শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছে। জেএসএস-ইউপিডিএফের মত তাদের কোন সশস্ত্র সংগঠনও নেই ।তবুও কখনো শুনবেননা বাঙালিরা কারো বাড়িঘর, জমি দখল করে তাদেরকে নির্যাতন করেছে ।

কিন্তু যতসব বিপত্তি শুধু পার্বত্য চট্টগ্রাম নিয়ে ! অধিকাংশ মিডিয়াগুলোর অপপ্রচারে হরহামেসাই শুনবেন পাহাড়ে বাঙালিদের দ্বারা উপজাতিরা নির্যাতনের স্বীকার হচ্ছে। সেখানকার বাঙালিদের খেয়েদেয়ে আর কোন কাজ নেই ।তাই তারা সারাদিন শুধুমাত্র উপজাতিদের জায়গা জমি দখল ও নারী ধর্ষণ নিয়েই ব্যস্ত থাকে ।

বস্তুত, স্বাধীনতার পর থেকে রাষ্ট্রদ্রোহিতা, সার্বভৌমত্বকে অস্বীকার করা সহ পার্বত্য চট্টগ্রামে যত বিশৃঙ্খলা তৈরি হচ্ছে সবকিছুর মূলে রয়েছে চাকমা উপজাতিদের একটি মৌলবাদী জঙ্গী গোষ্ঠির স্বাধীনতা বিরোধী মনোভাব ।বিশ্লেষণে দেখা যায়, চাকমা সম্প্রদায়ের একটি উগ্রপন্থী গোষ্ঠি ব্যতিত বাংলাদেশের অন্যান্য অঞ্চলের (সিলেট রাজশাহী, ময়মনসিংহ) মত পার্বত্য চট্টগ্রামেও বাঙালি ও অন্যান্য উপজাতি জনগোষ্ঠির মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান রয়েছে ।যেহেতু চাকমা জঙ্গীদের উগ্রপন্থী ও দেশ বিরোধী চেতনার কারণে পার্বত্য চট্টগ্রামে স্হায়ী শান্তি প্রতিষ্ঠায় সকল চেষ্টা বার বার ব্যর্থ হচ্ছে।

সেহেতু, বিভিন্ন জাতিগোষ্ঠির সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে ও বাংলাদেশের অখন্ডতা-সার্বভৌমত্ব এবং স্বাধীনতা রক্ষার স্বার্থে এবং পার্বত্য চট্টগ্রামে স্থায়ীভাবে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে পাহাড়ের অন্ততপক্ষে দুই লক্ষ উগ্রপন্থী চাকমা উপজাতিকে উপযুক্ত ক্ষতিপূরণ সহ স্ব-সম্মানে সমতলে পূনর্বাসন করা হোক ।
উগ্রপন্থী চাকমাদেরকে সমতলে পুনর্বাসন করা হলে পাহাড় থাকবে নিরাপদ এবং উপজাতি চাকমারা পাবে বসবাসের জন্য শান্তিপূর্ণ আবাসস্থল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD