1. admin@digonterbarta24.com : admin :
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৬:২৭ অপরাহ্ন
শিরোনাম :
ছাত্রকে বিয়ে করা সেই কলেজ শিক্ষিকার আত্মহত্যা চট্টগ্রামে বঙ্গবন্ধু’র খুনিদের দেশে ফিরিয়ে এনে শাস্থির দাবিতে সমাবেশ রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে GST গুচ্ছভুক্ত বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত জাতির শ্রেষ্ঠ সন্তানদের নিকট থেকে সংবর্ধনা বিরল দৃষ্টান্ত হয়ে থাকবে : রশিদুল হক কুলাউড়ায় পুলিশের অভিযানে ভারতীয় নাসির বিড়িসহ এক কারবারি গ্রেপ্তার লংলা ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপকের উপর হামলাকারী পুলিশের হাতে আটক সেনবাগে বিভিন্ন মামলার আসামী গ্রেফতার সেনবাগ পৌরসভার ১ম মেয়রের মৃত্যু বার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল ঘাসফুল আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় বক্তারা উত্তর কাট্টলীতে স্থাপিত হল ‘সেলুন পাঠাগার বিশ্বজুড়ে’

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে বংশবিস্তার করে চলেছে বেগুনি কালিম

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : বুধবার, ২ জুন, ২০২১
  • ১৬২ বার পঠিত

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি:
জোড়ায় জোড়ায় কালিম পাখি ডিম থেকে বাচ্চা ফুটিয়ে বংশবিস্তার করে যাচ্ছে। বাচ্চাগুলো ঊড়তে শিখার পর আবার মুক্ত করে দেওয়া হয় তাদের আবাস জলাশয়ে। এমনি কয়েক জোড়া কালিম পাথি মৌলভীবাজারের শ্রীমঙ্গলের বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে আবারও ডিম থেকে বাচ্চা ফুটাতে শুরু করেছে।

কিছুদিন আগে একে একে পাঁচটি কালিম ডিম পাড়া সম্পন্ন করেছে। এরপর ডিমে মা কালিম পাখি তা দিতে থাকে। প্রায় তিন সপ্তাহ পর বুধবার সকালে একটি কালিম পাখির ডিম ফোটে বেরিয়ে আসে ফুটফুটে বাচ্চা। কলিমের সদ্য ফোটা বাচ্চার শরীরের রং কলো ।

পা গুলো লম্বা লম্বা। পায়ের রং সাদা। আস্তে আস্তে বাচ্চাটি বেগুনী রং ধারণ করবে। মা কালিমের আশপাশে বাচ্চাটি লম্প জম্প করতে দেখা গেছে।
বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, এর আগেও ওই পাখিটি চার বছরে চারবার ডিম থেকে বাচ্চা ফুটিয়েছে। কালিমের ডিমের আকার অনেকটা রাজহাসের ডিমের মতো হয়।

জলাভূমির পাখি কালিম, এটি উভচর পাখি। সজলদেব জনান, সবগুলো ডিম থেকে বাচ্চা ফুটা শেষ হলে, বাচ্চাগুলো একটু বড় ও উড়তে শিখলে অবমুক্ত করা হবে হাওড় এলাকায় জলাশয়ে।

এম.মুসলিম চৌধুরী
শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি.

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Shakil IT Park