1. admin@digonterbarta24.com : admin :
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১১:৫২ অপরাহ্ন
শিরোনাম :
ইংল্যান্ডের কাছে পাত্তাই পেল না ওয়েস্ট ইন্ডিজ পটুয়াখালীতে নৌকার মনোনয়ন পেলো রাজাকার পুত্র ও সাবেক বিএনপি নেতা গোলসাছড়ি জনবল বৌদ্ধ বিহারে ১ম বারের মত দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত বড়লেখায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে ৩টি প্রতিষ্টানকে জরিমানা কমলগঞ্জের সড়ক পাকা কনণের দাবিতে গ্রামবাসীর মানববন্দন হাজরাবাড়ি পৌর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত খাগড়াছড়ির বীর মুক্তিযোদ্ধা মনু মিয়া’র রাষ্ট্রীয় মর্যাদায় দাফন বাগেরহাটে রাস্তার পাশ থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার পথশিশুদের স্বপ্নের ঠিকানা স্বপ্নপুরী বাগেরহাটে জনতা ব্যাংক এর আয়োজনে রোড শো অনুষ্ঠিত

মেহেরপুরের সফল সংগ্রামী নারী উদ্যোক্তা ” খুরশীদা জাহান”

দিগন্তের বার্তা ২৪ ডেস্ক
  • সময় : সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ২২৯ বার পঠিত

দিগন্তেরবার্তা২৪,ডেস্কঃ মেহেরপুরের মেয়ে “খুরশীদা জাহান”।যিনি একজন সফল উদ্যোক্তা, সফল ব্যবসায়ী। তিনি ২০১৮ সাল থেকে পড়াশোনার পাশাপাশি চালিয়ে যান জীবন সংগ্রামের একটি অংশ অনলাইন ব্যবসা।তবে থেমে থাকেননি তিনি। দুর্গম পথ এবং ব্যার্থতার গ্লানি উপেক্ষা করে আজ সাফল্যর দ্বারপ্রান্তে ” খুরশীদা জাহান”।হাটি হাটি পা পা করে তার ব্যবসা প্রতিষ্ঠানকে সাথে নিয়ে তিনি হয়ে উঠেন মেহেরপুরের সফল নারী উদ্যোক্তা।

”উদ্যোক্তা হওয়ার গল্প নিয়ে টেকজুমের এবারের আয়োজন।মেহেরপুরের মেয়ে ” খুরশীদা জাহান ” এর উদ্যোক্তা হয়ে ওঠা নিয়ে বিস্তারিত জানাচ্ছেন দিগন্তের বার্তা ২৪ এর স্টাফ রিপোর্টার। পাঠকদের উদ্দেশ্যে সাক্ষাৎকারটি তুলে ধরা হলো-

আপনার সম্পর্কে যদি কিছু বলতেন?
বিসমিল্লাহির রাহমানির রাহিম।আসসালামু আলাইকুম।আমার নাম খুরশীদা জাহান। থাকি মোহাম্মদপুর ঢাকা তে।আমার শপ ও পেইজ এর নাম Retrocolors. ওয়েব সাইট : retrocolors.com.bd. কাজ করছি দেশি ও বিদেশি পোশাক ও হোম ডেকোর নিয়ে।

উদ্যোক্তা আগ্রহ কিভাবে তৈরি হলো?
পড়াশুনা র কারণে আমাকে প্রচুর ফিল্ড ওয়ার্ক করতে হতো।সেখান থেকে অনেক গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলে যেতাম। তাদের কাজ দেখতাম।উদ্যোক্তা হওয়ার আগ্রহ আমার সেখান থেকেই আসে।এছাড়া সময় মেনে কাজ করা টা আমি ঠিক পারতাম না। নিজে কিছু করব।একটা নিজের পরিচয় হবে।দিন শেষ এ যেন কিছু লোক আমাকে চিনে। এভাবেই নিজেকে ভেবেছি সব সময়।

আপনি এই অনলাইন বিজনেসে কাকে আইডল হিসেবে দেখছেন?

আমি নিজের মত করে কাজ করতে পছন্দ করি।সে ভাবে কাউকে অনুসরণ করি নি কখনো।কিন্তু আমি প্রচুর training করেছি।আর সেখান থেকেই শিখেছি. আমার প্রশিক্ষক দের দেখানো পথ অনুসরণ করি।

কতটুকু সফলতা লাভ করেছেন বলে মনে করেন?
আলহামদুলিল্লাহ আল্লাহর অশেষ রহমতে আমি সফল হতে পেরেছি। কত তা সফল বা কত টা পারিনি এই হিসাব না করে চেষ্টা করি সব কিছু perfect করতে।একটা ডিজাইন বা আমার কাজ টা কত টা গ্রহণযোগ্য হল। যেহেতু fashion নিয়ে কাজ করছি।এখানে প্রতিটা মুহূর্ত চ্যালেঞ্জ। খুব দ্রুত ট্রেন্ড চেঞ্জ হয়।সেখানে টিকে থাকা টাও কিন্তু সফলতা। ব্যাক্তিগত জীবনে অনেক গুলো পুরস্কার পেয়েছি. সেখান থেকে বলতে পারি আমার এই উদ্যোক্তা জীবনে গ্রহণযোগ্যতা পেয়েছি।

আপনার ভবিষ্যত পরিকল্পনা কি?
প্রত‍্যেকটা মানুষের একটা স্বপ্ন থাকে আমার ও আছে, কেননা স্বপ্ন ছাড়া মানুষ বাঁচাতে পারেনা।ভবিষ্যতে Retro Colors (রেটরো কালারস) কে একটা ব্র্যান্ড হিসাবে দাঁড় করানো।আমাদের দেশের প্রতিটা কোনায় যেন আমাদের কাজ পৌঁছে দিতে পারি।Retrocolors টিম যেন কাজের মূল্যায়ন পায়।

আপনার শিক্ষাগত যোগ্যতা বলুন?
আমার পড়াশুনা রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সমাজকর্ম বিভাগে MSS. পরবর্তীতে fashion ডিজাইন এ ১ বছরের ডিপ্লোমা। business management ৩ মাসের ডিপ্লোমা । ই কমার্সের উপর ট্রেনিং।

আপনার চ্যালেঞ্জ গুলো কিভাবে মোকাবেলা করেছেন?
প্রথমত আমি যখন কাজ শুরু করেছি. আমার চারপাশে নেগেটিভ কথা শুনতাম. আমার পরিবার ও খুব একটা ভালো ভাবে নেয় নি. মেয়ে হয়ে কেন ব্যবসা করব. আর আমি খুব ঘুরে বেড়াতাম, তাতীদের বাড়ি চলে যেতাম. কোথাও একটা খোঁজ পেলে সেখানে নিজেই যায়. এটা ওই সময়ে খুব ভালোভাবে মানুষ নিতে পারতো না। কোন সাহায্য করতে চাই তো না।

আপনার নতুন প্রোডাক্ট গুলো কি কি?
আমার শুরু ছিল টাঙ্গাইল এর শাড়ী ডিজাইন দিয়ে।এখন আমি salwar kameez, রাজশাহী সিল্ক, হোম ডেকোর নিয়ে কাজ করছি।

বর্তমানে কভিড১৯ এ ই-কমার্স?
বর্তমানে করোনার জন্য বিজনেসে  কিছুটা হলেও প্রভাব পড়েছে। তবে আশা করছি খুব দ্রুতই তা কাটিয়ে উঠতে পারব। কারন আমার সাথে রয়েছে অনেক আপুদের অনেক দোয়া এবং ভালোবাসা।

পরিশেষে স্রোতাদের উদ্দ্যেশ্যে কিছু বলুন?
সবশেষে নতুন উদ্যোক্তা এবং শ্রোতাদের উদ্দেশ্যে এটাই বলব আপনারা যদি নিজে কিছু করতে চান তাহলে অবশ্যই পণ্যের গুণগত মান ঠিক রাখবেন সকল ক্রেতাদের সাথে ব্যবহার ভালো রাখবেন যেন পণ্য ক্রয় করতে আগ্রহ বোধ করে এবং পরবর্তীতে আপনার কাছ থেকেই পণ্য ক্রয় করে।জীবনে সুযোগ কে কাজে লাগাতে হবে. আমি কি পারবো না ভেবে কি পারি সেটাই করে দেখাতে হবে।আর নিরাপদে থাকুন সামাজিক দূরত্ব বজায় রাখুন সবাইকে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © দিগন্তের বার্তা ২৪
Theme Customized BY Theme Park BD